সাদা পেঁয়াজের উপকারিতা

সাদা পেঁয়াজের উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক: রান্নার অন্যতম উপাদান পেঁয়াজ। গবেষকদের মতে, ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস ও ফাইটোনিউট্রিয়েন্টস সমৃদ্ধ পেঁয়াজ। পেঁয়াজে ফ্ল্যাভোনয়েডসের উপস্থিতি স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া পেঁয়াজে রয়েছে ফাইবার, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা স্বাস্থ্যের জন্য উপকারী।

রক্তের সুগার লেভেলে ভারসাম্য আনতে পেঁয়াজ কার্যকর। তিন ধরনের পেঁয়াজ রয়েছে-লাল, সাদা ও হলুদ। আজ আমরা সাদা পেঁয়াজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানব-

সাদা পেঁয়াজে থাকা ক্রোমিয়াম ও সালফার ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। সাদা পেঁয়াজ নিয়মিত ও পরিমিত খেলে ডায়াবেটিস থেকে সুরক্ষা দেয়। সাদা পেঁয়াজে রয়েছে উচ্চমাত্রায় আঁশ ও প্রিবায়োটিকস, যা হজমপ্রক্রিয়ার উন্নতি করে। সাদা পেঁয়াজের আরেকটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য উপকারিতা হলো, এটি নারীর হাড়ের ঘনত্ব বাড়ায়। তা ছাড়া সাদা পেঁয়াজ অক্সিডেটিভ স্ট্রেস কমায়। অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়িয়ে হাড়ের ক্ষয়রোধ করে। সাদা পেঁয়াজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টসহ এমন কিছু উপাদান, যা প্রদাহ কমায়; কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান উচ্চরক্তচাপ কমায়। সাদা পেঁয়াজে থাকা সেলেনিয়াম শরীরের ইমিউন লেভেলকে শক্তিশালী করে। সেলেনিয়াম ভাইরাস ও অ্যালার্জিজনিত অবস্থা থেকে সুরক্ষায় সাহায্য করে।

কিছু গবেষণায় দেখা গেছে, সাদা পেঁয়াজে এল-ট্রিপটোফান নামক উপাদানের উপস্থিতির কারণে ঘুমের মান বাড়ায়। এটি চাপ কমিয়ে ভালো ঘুমে সাহায্য করে।