সরকার বিধি-নিষেধে কর্মহীন মানুষের দুর্বিষহ জীবন

নিজস্ব প্রতিবেদক: হঠাৎ করেই সরকার ও প্রশাসন থেকে আরোপ করা নানা বিধিনিষেধে তীব্র ভোগান্তিতে পড়েছে নি¤œ আয়ের পেশাজীবি মানুষেরা। আয় কমে যাওয়ায় পরিবার নিয়ে বিপাকে পড়েছেন তারা। তাদের আয়ের উৎস্যই ছিলো জনগনের স্বাভাবিক জীবনধারার উপর। কিন্তু সরকার থেকে সবাইকে ঘরে আবদ্ধ হওয়ার নির্দেশনার পর থেকে তাদের আয় নেই বললেই চলে।
তাদের মধ্যেই একজন ওয়াদুদ। পেশায় দর্জি। প্রতিদিন ফুটপাতে বসেন। তৈরি করেন নিম্ন আয়ের মানুষের পোশাক। সেই আয়ই তার জীবিকা। কিন্ত সরকারি বিধিনিষেধের কারনে কর্মহীন হয়ে পড়েছেন তিনি। তবে ফুটপাতে বসেও মিলছে না কাজ। রোববার সকাল ১১টার দিকে বগুড়ার ধুনট প্রেস ক্লাবের সামনে ফুটপাতে সেলাই মেশিনের ওপর মাথা রেখে ওয়াদুদ আলীর কর্মহীন অলস সময় পার করার এমন দৃশ্য চোখে পড়ে।

ওয়াদুদ আলী একা নয়, তার মতো যাদের দিন এনে দিন কাটে টেনেটুনে, তিন বেলা ভাত জোটানো তাদের জন্য কষ্টকর। বর্তমানে তাদের কাছে তিনবেলা খাবার খেতে পাওয়াটাই এখন বড় চিন্তা। সকাল থেকেই শহর অপেক্ষাকৃত ফাঁকা। নেই লোকসমাগম। রাস্তায় টহল দিচ্ছেন আইন প্রয়োগকারী সংস্থা। ঘর থেকে বের না হতে ঘোষণা দিয়ে চলছে মাইকিং।

আনুষ্ঠানিকভাবে লকডাউন করা না হলেও ২৬ মার্চ থেকে কার্যত পুরো শহর লকডাউন হয়ে আছে। এ সময়ের মধ্যে ফার্মেসি আর নিত্যপণ্যর দোকান ছাড়া সব কিছু বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষকে ঘরে রাখতে চলছে নানা কার্যক্রম। আর এই স্বেচ্ছাবন্দিতে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষগুলো।

দর্জি ওয়াদুদ আলী বলেন, রোগের ভয় নেই, কিন্তু ক্ষুধার জ্বালা অনেক বেশি। ঘরে বসে থাকলে খাবার দেবে কে? তাই বের হয়েছি। কিন্তু শহরে মানুষ নাই কাজও পাইতাছি না। পেট চলব কেমনে? পান বিক্রেতা আব্দুল জলিল বলেন, প্রতিদিন পান বিক্রি করে যা আয় হতো তা দিয়ে সংসার চলত। কিন্তু বর্তমানে মানুষের সমাগম বন্ধ করার জন্য প্রশাসনের নির্দেশে দোকান বন্ধ। এখন আমরা গরিব মানুষ কোথায় যাব। এভাবে কিছুদিন গেলে না খেয়ে থাকতে হবে।