সরকারের চাল আমদানির সিদ্ধান্তে অস্থির চালের বাজার

The price of rice has increased suddenly

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: যথেষ্ট মজুদ ও উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা থাকার পরেও বেসরকারি খাতে চাল আমদানির সরকারি সিদ্ধান্তে অস্থির হয়ে পড়েছে চালের স্থানীয় বাজার।

বোরো মৌসুমের মাত্র দু মাস আগে মজুদ শেষ করতে ওএমএসের মাধ্যমে চাল বিক্রয় করতে শুরু করেছে সরকার। যদিও এ বিষয়ে কোন প্রচারণার উদ্যেগ নেয়া হয়নি সরকারে তরফ থেকে।
খাদ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে দেশে চালের চাহিদা গড়ে প্রায় ৩৬.৫ মিলিয়ন টন। যার বিপরীতে ২০১৪-১৫ অর্থবছরে চালের উৎপাদন ছিল ৩৬.০৬ মিলিয়ন টন। চালের চাহিদা এবং যোগানের এই সামান্য ঘাটতিটুকু সাধারণত পূরণ করা হয় চাল আমদানির মাধ্যমে।

চলতি অর্থবছরে ৩,৯৩০০০টন চাল এরই মধ্যে আমদানি করা হয়েছে এবং আরও ৩,২২০০০ টন চাল আমদানির জন্য ঋণপত্র খোলা হয়েছে। আমদানিকৃত চালের এ পরিমাণ চালের স্থানীয় বাজারে তেমন কোন প্রভাব না ফেলেলেও গত অর্থবছরে আমদানিকৃত ১.৫ মিলিয়ন টন চাল স্থানীয় বাজারকে ওলট-পালট করে দিয়েছে।

উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণতা থাকার কারণে আমদানিকৃত এ বিপুল পরিমাণ চাল অবিক্রিত থেকে মজুদ চাপ সৃষ্টি করেছে স্থানীয় বাজারে।
একটি সূত্র জানিয়েছে, উপরন্তু সরকারকে মজুদকৃত এ চাল স্বল্পমুল্যে বিক্রির জন্য প্রায় ৩০০ কোটি টাকা ভর্তুকিও দিতে হবে। খবর: ঢাকা ট্রিবিউন