শ্বাসকষ্ট উপশমে পিপুল ফল

শ্বাসকষ্ট উপশমে পিপুল ফল

স্বাস্থ্য ডেস্ক: পিপুল বা দেশি পিপুল বা পিপলা বা পিপলা-মূল বা পিপুল মরিচ হচ্ছে পিপারাসি পরিবারের পিপারগণের একটি সপুষ্পক উদ্ভিদ। এদের প্রধান গুণ হচ্ছে- এরা শ্বাসকষ্ট উপশম করে। পিপুলের ব্যবহার রান্নায় কম হলেও নামটা অনেকেরই জানা। পিপুলকে ঔষধি হিসেবে সেবন করলে

অনেক উপকার পাওয়া যাবে। পিপুল দীপন বা উদ্দীপিত করে, তীক্ষè, উষ্ণ, রুক্ষ, পিত্তকারক ও মলাবেগ করায়। কফ, বায়ু, উদর রোগ, গ্যাস, লিভারের অসুখ, গুল্ম, কৃমি, শ্বাস রোগ উপশম করে। ক্ষয় রোধ করে। মস্তিষ্কের দুর্বলতা, উগ, বাত প্রকোপ, সূতিকা রোগ, ঋতুস্রাব পরিষ্কার না হওয়া, নিদ্রাহীনতা, কফ, শ্বাস প্রভৃতি শারীরিক অসুবিধেতে প্রাচীনকাল থেকে ঘরোয়া ওষুধ হিসেবে পিপুল ব্যবহার করা হয়ে আসছে।

পিপুলের গুঁড়া মধু মিশিয়ে চাটলে এবং তারপর গরম গরম গরুর দুধ খেলে বিষমজুর (ম্যালেরিয়া) সারে। পিপুল, শুঁঠ (শুকনা আদা) আর বহেড়াদলের (কবিরাজি দোকানে পাওয়া যায়) চূর্ণ মধু মিশিয়ে চাটলে কাশি সেরে যায়। পিপুল আর শুঁঠ (শুকনা আদা) সম পরিমাণে নিয়ে চূর্ণ করে মধু মিশিয়ে চাটলে বমি বন্ধ হয়। পিপুলের গুঁড়াতে চিনি মিশিয়ে ১ মাস ধরে নিয়মিত খেলে অমøাদিতে উপকার হয়। পিপুলের গুঁড়া গুড় মিলিয়ে খেলে এবং তারপর গরম দুধ খেলে ঘুম ভালো হয়। বৈজ্ঞানিক মতে পিপুল বাত উপশম করে, উত্তেজনা সৃষ্টি করে, রক্তশোধন করে এবং সারক (মল-মূত্র-বায়ু) নিঃসরণ করে।