শিল্পঋণে খেলাপি ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: শিল্প খাতে বাড়ছে খেলাপি ঋণ। গেল বছরের সেপ্টেম্বর শেষে শিল্প খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা; যা তার আগের বছরের একই সময়ের তুলনায় ১০ হাজার ৭৯৫ কোটি টাকা বা ২৪.৭৫ শতাংশ বেশি। গত বছর খেলাপি ঋণ ছিল ৪৩ হাজার ৬২০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের শিল্পঋণের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ঋণ নিয়ে পরিশোধ না করায় ঋণের বড় অংশই একের পর এক খেলাপি হয়ে পড়েছে। নানা উদ্যোগের পরও খেলাপি ঋণের লাগাম টানতে পারছে না নিয়ন্ত্রক সংস্থা। এতে করে দেশের ব্যাংকিং খাত এখন নড়বড়ে অবস্থায় রয়েছে। বড় শিল্পে ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বাড়ানোর ওপর জোর দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও বেশি মুনাফার সুযোগের ফলে বরাবরই বড় শিল্পে ঋণে ঝুঁকছে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সেপ্টেম্বর’১৯ প্রান্তিকের সর্বশেষ তথ্য বলছে, সেপ্টেম্বর’ ১৯ শেষে ব্যাংক খাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে নয় লাখ ৬৯ হাজার ৮৮২ কোটি টাকা। এর মধ্যে অবলোপন বাদে খেলাপি ঋণ দাঁড়িয়েছে প্রায় এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা। যা মোট ঋণের ১১.৯৯ শতাংশ। সেপ্টেম্বর’ ১৮ তুলনায় সেপ্টেম্বর’১৯ সময়ে খেলাপি বেড়েছে ১৭ শতাংশ। একই সময়ে শিল্পঋণে খেলাপির পরিমাণ বেড়েছে ২৪.৭৫ শতাংশ।

২০১৮ সালের সেপ্টেম্বর শেষে শিল্প খাতের ঋণ বিতরণ ছিল ৯৪ হাজার ৪১৯ কোটি ৬৫ লাখ টাকা। ২০১৯ সালের সেপ্টেম্বর শেষে ১৫.২৮ শতাংশ বেড়েছে যা দাঁড়িয়েছে এক লাখ আট হাজার ৮৪৮ কোটি ৯৩ লাখ টাকায়। আলোচিত সময়ে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৫৪ হাজার ৪১৬ কোটি টাকা। এর মধ্যে মেয়াদি শিল্প ঋণের খেলাপি ৩৭ হাজার ৬৭ কোটি টাকা এবং চলতি মূলধনের ঋণখেলাপি ১৭ হাজার ৩৪৯ কোটি টাকা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে ঋণ নিয়মিত করছে কিন্তু পরবর্তীতে তা পরিশোধ করতে পারছে না। এছাড়া ঋণপুনর্গঠন ও পুনঃতফসিল করতে বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে। এ জন্য অনেক খেলাপি সুবিধা নিতে ঋণ পরিশোধ করছে না। এসব কারণে খেলাপি ঋণ বাড়ছে।

তিনি বলেন, খেলাপি ঋণ কমাতে আদায় বাড়াতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের আদায়ে লক্ষ্য নির্ধারণ করে দিতে হবে। যারা আদায় করতে পারবে না তাদের শাস্তির আওতায় আনতে হবে। এছাড়া খেলাপিরা ঋণ পরিশোধ না করলে তাদের সুযোগ-সুবিধা বন্ধ করে দিতে হবে। আলোচিত সময়ে শিল্প খাতে খেলাপি ঋণ ২৪.৭৫ বাড়লেও আদায় বেড়েছে মাত্র ১৫.৬৩ শতাংশ। ২০১৯ সালের সেপ্টেম্বর শেষে শিল্প খাতের ঋণ আদায় হয়েছে ৯৪ হাজার ৫৭৮ কোটি টাকা। যা তার আগের বছর ছিল ৮১ হাজার ৭৯৫ কোটি টাকা।