শিক্ষকরা উন্নত বাংলা গড়ার হাতিয়ার : প্রতিমন্ত্রী

আহমদ বিলাল হুসাইন খাঁন

ঢাকা : উন্নত বাংলা গড়ার হাতিয়ার শিক্ষকরা। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী (এমপি) মো. জাকির হোসেন বলেছেন, শিক্ষকরা জাতি গড়ার কারিগর। আপনাদের দিকে তাকিয়ে আছে আগামী প্রজন্ম। আপনাদের সঙ্গে নিয়ে আগামী বিশ্ব মোকাবেলা করতে পারব ইনশাল্লাহ।

আজ মঙ্গলবার (১৬ ফ্রেবুয়ারি) দুপুরে রাজধানীর মিরপুর-১৩ নম্বর প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউটে আয়োজিত চিকিৎসা সহযোগিতা ও উচ্চশিক্ষা বৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে তিনি এসব কথা বলেন। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট চেক বিতরণ অনুষ্ঠান আয়োজন করে।

মো. জাকির হোসেন বলেন, ১৯৭৩ সালে বিভীষিকাময় দিনগুলোতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপলব্ধি করেছিলেন, স্বাধীন দেশ, স্বাধীন জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করে তৈরি করতে হবে। তা না হলে স্বপ্নের স্বাধীনতা ও স্বপ্নের বাংলাদেশ কিছুই ধরে রাখা সম্ভব হবে না। তখন তিনি প্রায় ৩৬ হাজার ১৬৫ প্রতিষ্ঠান ও দেড় লাখ শিক্ষককে জাতীয়করণ করেছিলেন। শেখ মুজিবুর রহমান প্রথম শিক্ষকদের জাতীয় পর্যায়ে মূল্যায়ন করেছেন।

বিগত সরকারের আমলের শিক্ষাব্যবস্থার সমালোচনা করে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর পরে আর কোন সরকার শিক্ষা প্রতিষ্ঠানকে তেমনি ভাবে জাতীয়করণ করেনি। বিগত সরকারগুলোর আমলে মাত্র এক হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে বিভিন্নভাবে সরকারি করা হয়েছে। প্রেসিডেন্টের মা, খালেদা জিয়ার খালার স্কুল এমনি ভাবে প্রতিষ্ঠানগুলোকে সরকারি করা হয়। ‌ সে সময় আর কোন শিক্ষাপ্রতিষ্ঠান কে জাতীয়করণ করা হয়নি। ২০১৩ সালে শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে আরও ২৬ হাজার ১৯৩ টি বিদ্যালয়কে সরকারিকরণ করেন।

শিক্ষকদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষকরা যদি সামান্য কিছু পরিমাণ টাকা একসাথে তহবিল করতে পারে তাহলে সেটা হবে অনেক বড় একটি অ্যামাউন্ট। প্রাথমিক শিক্ষকরা চাইলে সবাই একসাথে মিলিত ভাবে বড় কিছু করতে পারবে। শিক্ষকরা চাইলে একটি ব্যাংক ও উন্নত মানের হাসপাতাল তৈরি করতে পারবে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষক দেশে প্রায় ৫ লাখ। বাংলাদেশের কোন সরকারি ডিপার্টমেন্টে ৫ লাখ সদস্য নাই। প্রাথমিক শিক্ষা পরিবার আমরা বিশাল এক পরিবার। আমরা চাইলে পুলিশ ও আনসারের মত নিজেদের একটি ব্যাংক তৈরি করতে পারি।
অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমের সভাপতিত্ব করেন।