শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে পাকিস্তানে তালেবান প্রতিনিধি দল

পাকিস্তানে তালেবান প্রতিনিধি দল

আন্তর্জাকিত ডেস্ক: আফগান সংলাপ শুরু হওয়ার আগে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে পাকিস্তানী নেতাদের সঙ্গে আলোচনা করতে তালেবানের একটি প্রতিনিধি দল পাকিস্তান আসছে। রোববার কর্মকর্তারা এ কথা জানান।

তারেবান মুখপাত্র সুহাইল শাহিন বেশ কিছু টুইটে বলেন, ইসলামিক আমিরাতের [তালেবান] রাজনৈতিক উপ-প্রধান মোল্লা আব্দুল গনি বারদারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রণালয়ের আমন্ত্রণে সেখানে রওয়ানা হয়েছে। সেখানে তারা শান্তি প্রক্রিয়ার সর্বশেষ অবস্থা, পাকিস্তানে আফগান উদ্বাস্তুদের পরিস্থিতি, আন্ত:সীমান্ত চলাচল এবং দুই দেশের মধ্যে বাণিজ্য নিয়ে আলোচনা করবেন।

তবে তালেবান নেতারা পাকিস্তানের কোন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন মুখপাত্র তা জানাননি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পাকিস্তানি কর্মকর্তা বলেন, তালেবান প্রতিনিধি দল সোমবার পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন।

আফগান সরকার শান্তি আলোচনার পথ প্রশস্ত করার জন্য ৮০ জন গুরুত্বপূর্ণ তালেবান সদস্যকে মুক্তি দেয়ার কয়েক দিন পর তালেবান দলের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তি অনুযায়ী এই বন্দি মুক্তি দেয়া হচ্ছে। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ আলোচনা শুরুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পাকিস্তান।