শতভাগ বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: ঈদের আগেই শতভাগ বেতন বোনাসের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে গাজীপুর ও নারায়নগঞ্জের শ্রমিকরা। এর মধ্যে, গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী হোসেন মার্কেট এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা শতভাগ বোনাস ও ভাতার টাকার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। গতকাল শুক্রবার তারা মহাসড়ক অবরোধ করেন।
গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর রেজ্জাকুল হায়দার ও স্থানীয়রা জানান, শতভাগ ঈদ বোনাস ও বিভিন্ন ভাতার (বাৎসরিক অর্জিত ছুটির টাকা) দাবিতে সকালে বি এইচ আই এস এ্যাপারেল লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে শ্রমিকরা ওই এলাকার ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেন। এ সময় ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

গাজীপুর মেট্টাপলিটন পুলিশের টঙ্গী জোনের এসি (ক্রাইম) জানায়, সরকারি নির্দেশনা অনুযায়ী শ্রমিকদের বেতন ও বোনাস দিয়েছে মালিকপক্ষ। এসময় মালিকপক্ষ ভাতা (অর্জিত ছুটির টাকা) আগামী মাসে বেতনের সঙ্গে দেওয়ার কথা বলেছিল। কিন্তু শ্রমিকরা এটা না মেনে পুরো বোনাস ও ওই ভাতার টাকার জন্য মহাসড়ক অবরোধ করেন।

না’গঞ্জে পূর্ণ বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ:
অন্যদিকে, নারায়ণগঞ্জে ঈদের আগে পূর্ণ বোনাস দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন রূপসী নিটওয়্যারের শ্রমিকরা। গতকাল শুক্রবার কারখানার বাইরে এসে বিক্ষোভ করেন কর্মরত শ্রমিকরা। জানা যায়, এ কারখানায় কিছু শ্রমিক আছেন, যারা এখানে নিয়োগপ্রাপ্ত নয়। তবে তারা কিস্তিভিত্তিতে কাজ করেন। তাদের পূর্ণ বোনাস না দিয়ে অর্ধেকের কম দেওয়া হয়েছে। তাই পূর্ণ বোনাসের দাবিতে বিক্ষোভ করছেন তারা।