শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাত: এত বেশি ক্ষয়ক্ষতির ঘটনা আমরা আগে কখনও দেখেনি যুক্তরাষ্ট্র

tornadoes slam south Louisiana and Mississippi
নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের লৌয়িসিয়ানা এবং মিসিসিপি অঙ্গরাজ্যে গত মঙ্গলবার যে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে, তা যুক্তরাষ্ট্রের রেকর্ড ভঙ্গ করেছে। দৈত্যরূপী এই ঘূর্ণিঝড়ের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ লৌয়িসিয়ানার কনভেন্ট শহর। সেখানে ঘূর্ণিঝড়ের কারণে দু’জনের মৃত্যু’র খবর সরকারি গণমাধ্যমে প্রকাশ হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশ হচ্ছে বহুগুনে বেশি। ঘূর্ণিঝড়ের কারণে ধ্বংসস্তুপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ঘূর্ণিঝড়ে নিহত তিন জনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরো সাত জনের অবস্থা বেশ আশঙ্কাজনক।
স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আমরা এর আগে এ ধরনের ঘটনা দেখিনি। একটা বিপর্যয়ে একসঙ্গে এত লোককে কখনো আহত হতে দেখিনি। আর এত বেশি ক্ষয়ক্ষতির ঘটনাও আমরা কখনও দেখিনি। যতক্ষণ পর্যন্ত আমরা সন্তুষ্ট না হবো ততক্ষণ ধ্বংসস্তুপে আমরা উদ্ধার অভিযান চালিয়ে যাব। প্রত্যেকটা জায়গায় উদ্ধারকাজ চালানো হবে।’
মিসিসিপিতে ঘূর্ণিঝড়ের কারণে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা। সেখানে বিপর্যয়ের কারণে একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লৌয়িসিয়ানার ন্যাশনাল ওয়েদার সার্ভিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কেন গ্রাহাম জানিয়েছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লৌয়িসিয়ানা এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মিসিসিপিতে কমপক্ষে সাতটি ঘূর্ণিঝড় আঘাত হেনেছে।