লেবানন ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মেনে নেবে না

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হিসেবে হারিরির নাম ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর উপ-মহাসচিব শেখ নাঈম কাসেম বলেছেন, ফিলিস্তিনি সংকট নিরসনের লক্ষ্যে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের কথিত শান্তি পরিকল্পনা ” ডিল অব দ্যা সেঞ্চুরি”র সঙ্গে কখনোই যোগ দেবে না।

শেখ নাঈম কাসেম গতকাল (সোমবার) রাতে এক বিবৃতিতে বলেছেন, হিজবুল্লাহ যথাযথ এবং কার্যকরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আমেরিকার মহা ষড়যন্ত্রমূলক ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রতিরোধ করবে। তিনি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রস্তাবিত এ চুক্তি রুখে দেয়ার জন্য হিজবুল্লাহ সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি এবং পদক্ষেপ গ্রহণ করেছে।

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা অনুসারে পবিত্র বায়তুল মোকাদ্দাসকে দখলদার ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বলা হয়েছে। এ পরিকল্পনায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের যে কথা বলা হয়েছে তাতে ফিলিস্তিনিদের নিজস্ব কোনো সেনাবাহিনী এবং ভারী অস্ত্রশস্ত্র থাকতে পারবে না। এমনকি বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফিলিস্তিনিদের নিজ মাতৃভূমিতে ফিরে আসারও কোনো ব্যবস্থা রাখা হয়নি বরং বলা হয়েছে ফিলিস্তিনিরা যেসব দেশে আশ্রয় গ্রহণ করেছে তারা সেখানেই থাকবে যাতে এর মাধ্যমে ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করা যায়। এছাড়া সেখানে বলা হয়েছে ফিলিস্তিনিরা কেবল জর্ডান নদীর পশ্চিম তীর এবং গাজা উপত্যাকার মালিকানা পাবে।

ট্রাম্পের ;ডিল অব দ্যা সেঞ্চুরি’র কিছু অংশ উন্মুক্ত হওয়ার পর মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে এবং গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলি সেনা এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা তুঙ্গে উঠেছে।

সূত্র : পার্সটুডে