লালমনিরহাটে হার্মিং বার্ডের সন্ধান

লালমনিরহাট সংবাদদাতা: দেশের উত্তরাঞ্চলীয় জেলা লালমনিরহাটে দেখা মিলেছে পৃথিবীর ক্ষুদ্রতম ও বিরল পাখি হার্মিং বার্ডের। সাধারণত উত্তর ও দক্ষিণ আমেরিকার শীতপ্রধান অঞ্চলে দেখা যায় এই পাখিটি।

গত ২ ডিসেম্বর, বৃহস্পতিবার সন্ধ্যায় জেলার আদিতমারী থানার মূল ফটকের পাশের বাগানে হাসনাহেনা ফুলের ওপর বসেছিল পাখিটি। সেখানে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলামসহ কয়েক পুলিশ সদস্য চা পান করছিলেন। হঠাৎই হাসনাহেনা ফুলের ওপর মৌমাছির মতো পাখিটি দেখতে পান তারা।

ওসি সাইফুল ইসলাম এ বিষয়ে বলেন, শেষ বিকেলে কয়েকজনসহ থানার বাগানের সামনে বসেছিলাম। হঠাৎ চোখে পড়ে হাসনাহেনা ফুলে মধু খাচ্ছে এক জোড়া ছোট প্রজাতির হার্মিং বার্ড। হার্মিং বার্ড পৃথিবীর সব থেকে ক্ষুদ্রতম পাখি। যেটি বাংলাদেশে বিরল। যা প্রথমবারের মতো এ জেলায় চোখে পড়েছে।

পরে সন্ধ্যার পরপর পাখি দুটি ওই এলাকা ত্যাগ করেছে। পাখি গবেষকরা এটি নিয়ে গবেষণা করলে বাংলাদেশে আরো হার্মিং বার্ডের অস্তিত্ব মিলতে পারে বলেও মনে করেন তিনি।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সাইদুল রহমান এ বিষয়ে জানান, হার্মিং বার্ড বাংলাদেশের জঙ্গলে আছে। পুরোনো ঝোপঝাড় ও ফুলের বাগানে মধু খেতে আসে তারা। তবে তিনি বলেন, আমাদের দেশে পাখিটি তেমন সচরাচর দেখা যায় না। এটা একটি বিরল প্রজাতির পাখি। পরিবেশের দূষণমুক্ত ও কোলাহলমুক্ত পরিবেশ পাওয়ায় তাদের জনসম্মুখে দেখা যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

তথ্য ঘেঁটে দেখা যায়, সাধারণত উত্তর ও দক্ষিণ আমেরিকার শীতপ্রধান অঞ্চলে দেখা যায় পৃথিবীর ক্ষুদ্রতম পাখি হার্মিং বার্ড। এদের তিন শতাধিক প্রজাতি রয়েছে। এর মধ্যে ক্যারিবীয় অঞ্চলের দেশ কিউবাতে দেখা যায় সবচেয়ে ছোট আকারের প্রজাতিটি। এর দৈর্ঘ্য প্রায় আড়াই ইঞ্চি, ওজন প্রায় দুই গ্রাম। বিরতিহীনভাবে হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে হার্মিং বার্ড। গবেষকদের দাবি, এই পাখিটি প্রতি সেকেন্ডে ১২ থেকে ৯০ বার ডানা ঝাপটায়। সামনে-পিছন ও উপর-নিচে উড়তে সক্ষম হার্মিং বার্ড বেশ শক্তিশালী পাখি। এদের ঠোঁট বেশ লম্বাকৃতির হয়।

ফুলের মধুই এদের প্রধান খাদ্য। ফুল থেকে নিজের দুরত্ব বজায় রেখে এরা শূন্যে উড়ে ফুলের মধু খেয়ে নেয়। একটি হার্মিং বার্ড দিনে দেড় হাজার ফুল থেকে মধু খেয়ে থাকে। দিনের অধিকাংশ সময় এরা ফুলের মধু খেয়েই কাটিয়ে দেয়। এদের পাখা ঝাপটানোর বৈশিষ্ট্য এদের শরীরে শক্তি জোগাতে খাদ্যের চাহিদা বাড়িয়ে দিয়েছে।