লাইভ করে হামলা হলো, ১৮ মিনিটে পুলিশ পৌঁছাতে পারল না: তথ্যমন্ত্রী

নিউজ  ডেস্ক:নিউজিল্যান্ডের ক্রাইসচার্চের মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলা প্রসঙ্গে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ১৮ মিনিট ধরে পাখি শিকারের মতো মানুষ হত্যার লাইভ সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া হলো, একটি মসজিদের পর আরেকটি মসজিদে হামলা হলো, কিন্তু পুলিশ সেখানে পৌঁছাতে পারল না। এটি অত্যন্ত হৃদয়বিদারক ও দুঃখজনক। আমাদের দেশেও এমন উপর্যুপরি হামলা করা সম্ভব নয় বলে আমি মনে করি।

শনিবার (১৬ মার্চ) সকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বাংলাদেশ মানবাধিকার কমিশন ঢাকা ইউনিটের ২০১৯ সালের কনভেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সবচেয়ে আশ্চর্যজনক যে, হামলাকারী আগে থেকেই হামলার পরিকল্পনা ও তার ঘৃণা-বিদ্বেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছিল। এমনকি হামলার শুরু থেকে হামলা পরিচালনার ঘটনাও সে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ দিয়েছিল।
মন্ত্রী বলেন, এ হামলা মানবতার ইতিহাসের এক কলঙ্কজনক দিন। নিউজিল্যান্ডের মতো উন্নত একটি রাষ্ট্রে একজন সন্ত্রাসী সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে থেকে ১৮-২০ মিনিটের মধ্যে দুটো মসজিদে পাখি শিকারের মতো যেভাবে মানুষ হত্যা করেছে তা অত্যন্ত ন্যাক্কারজনক।

‘আমরা এর তীব্র নিন্দা জ্ঞাপন করছি, পাশাপাশি এটাও বলতে চাই এভাবে দিনে দুপুরে লাইভে এসে মানুষ হত্যা করা মানুষের নিরাপত্তার প্রশ্নে ভাববার মতো ব্যাপার।’
তিনি বলেন, ভৌত ও অবকাঠামোগতভাবে বাংলাদেশ দিন দিন উন্নত হচ্ছে। এই উন্নয়নের পাশাপাশি যেন আমরা আমাদের সামাজিক ও পারিবারিক মূল্যবোধগুলো হারিয়ে না ফেলি সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, ‘সামাজিক ও পারিবারিক মূল্যবোধের মানদণ্ডে বাংলাদেশ উন্নত বিশ্বের অনেক রাষ্ট্রের তুলনায়ও এগিয়ে আছে। বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে বেশ শক্তিশালী রাষ্ট্র।