রোহিঙ্গা গণহত্যার তথ্য দিল না ফেসবুক

ফেসবুককে বাংলাদেশের আইন মানতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যা তদন্তে সহায়তা করার কথা বলেও জাতিসংঘের কর্মকর্তাদের কোনোরকম সহায়তা করেনি সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান ফেইসবুক। সংস্থাটির তদন্ত কর্মকর্তাদের উদ্ধৃত করে এই খবর দিয়েছে রয়টার্স। প্রতিষ্ঠানটি গাম্বিয়াকেও এই ধরনের তথ্য দিতে রাজি হয়নি। গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার পর গত জুনে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে তথ্য দিতে অনুরোধ করে।

জাতিসংঘের ইনডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম অন মিয়ানমারের (আইআইএমএম) প্রধান নিকোলাস কোমজিয়ান বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুকের কাছে এমন সব উপাদান আছে, যা মারাত্মক আন্তর্জাতিক অপরাধের জন্য অত্যন্ত প্রাসঙ্গিক এবং সম্ভাবনাময়। কিন্তু বছরব্যাপী আলোচনার পরেও তারা কোনো তথ্য দেয়নি।

মিয়ানমার নিয়ে জাতিসংঘের তদন্ত কমিটির প্রধান অভিযোগ করেছে, রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন নিয়ে তারা তদন্ত কর্মকর্তাদের সহায়তা করার কথা বললেও কোনো তথ্য-প্রমাণ তারা দিতে অস্বীকার করছে।

আইআইএমএমের পক্ষ থেকে ফেসবুকের কাছে কী ধরনের তথ্য চাওয়া হয়েছে, সে বিষয়টি বিস্তারিত বলেনি কোমজিয়ান। এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয়নি।

জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা বলছে, ফেসবুক মিয়ানমারে ঘৃণ্য বক্তব্য ছড়াতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল, যাতে সহিংসতা বেড়ে গিয়েছিল। গত সপ্তাহে ফেসবুক জানায়, তারা গাম্বিয়ার অনুরোধ রাখতে বাধ্য নয়, তবে তারা আইআইএমএমের সঙ্গে কাজ করবে।