রিজার্ভ চুরি ট্রান্সন্যাশনাল ক্রাইম: সিআইডি

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: রিজার্ভ চুরির ঘটনা ট্রান্সন্যাশনাল ক্রাইম (আন্তঃরাষ্ট্রীয় অপরাধ)। এ ঘটনার সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের চারটি দেশের অপরাধী চক্র জড়িত।
শুক্রবার সকালে বাংলাদেশ ব্যাংকে তদন্ত শেষে বিকেল সাড়ে ৪টায় সাংবাদিকদের এ কথা জানিয়েছেন অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার (অর্গান‍াইজড ক্রাইম) মির্জা আব্দুল্লাহেল বাকী।
সকাল ১০টা ৩৫ মিনিটে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে যায় মির্জা আব্দুল্লাহেল বাকীর নেতৃত্বে সিআইডির তদন্ত প্রতিনিধি দল।

সাংবাদিকদের এ বিশেষ পুলিশ সুপার বলেন, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশে তদন্ত চলছে। অপর যে তিনটি দেশের লোক জড়িত, সেই দেশ তিনটিতেও তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চার দেশের তদন্ত শেষে এ বিষয়ে মন্তব্য করা যাবে। তবে বাংলাদেশ থেকে আমরা যা সংগ্রহ করছি তার বিচার বিশ্লেষণ করছি। সন্দেহভাজনদের আটক করে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।
আব্দুল্লাহেল বাকী বলেন, বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্ক সিস্টেমের আওতায় ৪,৫০০ কম্পিউটার রয়েছে। আমরা প্রত্যেকটা কম্পিউটার ধরে ধরে তথ্য ও অপারেটরকে জিজ্ঞাসাবাদ করছি, কোনো কম্পিউটার থেকে এ ঘটনা ঘটেছে বের করার জন্য।

এদিকে, এ চুরির বিষয়ে তদন্তের অংশ হিসেবে আগামী রবিবার সিআইডি সদরদফতরে সংস্থাটির কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন। সে বৈঠকে তদন্তের ব্যাপারে একে অপরকে সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।
সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার চুরি হয়ে যায়, যা বাংলাদেশি প্রায় ৮০০ কোটি টাকা। পরে জানা যায়, এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরবিসি ব্যাংকের একটি শাখার ৫টি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। এ অর্থ পরে ফিলিপাইনের তিনটি ক্যাসিনো হয়ে হংকংয়ে চলে গেছে।