রিকশা চালকদের দুর্বিষহ জীবনের চিত্র

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে কার্যত লকডাউন পরিস্থিতিতে তীব্র ভোগান্তি, খাদ্য ও অর্থসঙ্কটে পড়েছে নিম্নআয়ের পেশাজীবি মানুষেরা। পাশাপাশি ছিন্নমূল মানুষের দুর্ভোগের তো শেষই নেই। এমন পরিস্থিতিতে সরকার থেকে কোনো সহযোগীতা না পেয়ে একপ্রকার মানবেতর জীবনযাপন করছে দেশের লাখ লাখ রিক্সাচালক। সরকারি বিধি-নিষেধের প্রভাবে জীবিকা হারিয়ে পরিবার-পরিজন নিয়ে একপ্রকার নিঃস্ব হয়ে পড়েছে রিক্সাচালকরা।

জানা গেছে, সড়কে পুলিশের ভয়ে কেউ বাসা থেকে বেরও হচ্ছেন না। এ অবস্থায় সড়কে মানুষের উপস্থিতি নেই বললেই চলে, কমেছে সাধারণ যাত্রীর সংখ্যা। এতে বিপাকে পড়েছেন নগরীর সাধারণ রিকশাচালকরা। পেটের তাগিদে পুলিশের লাঠির ভয় থাকা সত্ত্বেও রিকশা নিয়ে বের হলেও, যাত্রী না পাওয়ায় এখন তাদের কোনও আয় নেই। এ অবস্থায় বেঁচে থাকার জন্য সরকারের পক্ষ থেকে বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছেন তারা।

বেসরকারি এক জরিপ অনুযায়ী বর্তমানে রাজধানী ঢাকায় ১০ লাখের বেশি রিকশা রয়েছে। আর এসব রিকশার ওপর নির্ভরশীল ১০ লাখেরও বেশি পরিবার। তবে সিটি করপোরেশনের নিবন্ধন রয়েছে মাত্র ৭৯ হাজার ৫৪৭ টি রিকশার। ১৯৮৬ সালের পর থেকে রাজধানীতে রিকশার লাইসেন্স দেওয়া বন্ধ রাখে সিটি করপোরেশন।

এ হিসেবে বর্তমানে খোদ রাজধানীর ১০ লাখ রিকশাচালক কর্মহীন হয়ে পড়েছেন। তবে কেউ কেউ পেটের দায়ে সড়কে বের হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নাজেহাল হন তারা। গত কয়েকদিনে অনেকে সড়কে নেমে রিকশাও হারিয়েছেন। পুলিশের পক্ষ থেকে নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বেশ কিছু রিকশা আটক করা হয়। এ কারণে এখন আর কেউ রিকশা নিয়ে সড়কে বের হচ্ছেন না।

গত সোমবার সড়কে বের হওয়ায় নগরীর বিভিন্ন স্থানে কয়েকশ’ রিকশা আটক করে পুলিশ। যদিও দিন শেষে সেসব রিকশা ফিরিয়ে দেওয়া হয় বলে জানানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী বলছে সড়ক থেকে রিকশা কমানো ও মানুষের চলাচল সীমিত করতে তারা দিনভর রিকশা আটক রাখার কৌশলটি নিয়েছেন। আর রিকশাচালকরা বলছেন, ক্ষুধার তাড়নায় তারা পুলিশের ভয়ের মধ্যেও সড়কে বের হয়েছেন। কিন্তু পুলিশের বাধার কারণে কর্মহীন এসব রিকশাচালকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

এ অবস্থায় সরকারের বিশেষ প্রণোদনা চান রিকশাচালকরা। তারা বলছেন, শুধু রাজধানী ঢাকাতেই ১০ লাখের বেশি রিকশাচালক রয়েছেন। এখান থেকে প্রতিদিন টাকা আয় করে গ্রামের বাড়িতে স্বজনদের পাঠাতেন তারা। এই টাকা গ্রামের অর্থনীতিকে স্বাভাবিক রাখতেও সহযোগিতা করেছে। তাই এই খাতে বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছেন তারা।

রিকশাচালক আরিফ হোসেন বলেন, রিকশা না চালাইলে খাবো কি? আমি তো কোনও ত্রাণসামগ্রী পাইনি। অন্য কয়েকজন পেলেও তা দিয়ে দুই দিনও যায় না। সরকার যদি আমাদের জন্য বিকল্প কোনও ব্যবস্থা না করে বা বিশেষ সহযোগিতা না করে তাহলে আমাদের না খেয়ে মরতে হবে।

রিকশা-ভ্যান ও অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইনসুর আলী বলেন, বর্তমানে কোনও মানুষ ঘর থেকে বের হচ্ছে না। তাই প্রায় সব রিকশাচালক কর্মহীন হয়ে পড়েছেন। সরকারের দেওয়া ত্রাণ সামগ্রীও এই চালককরা পাচ্ছেন না। কারণ রিকশাচালকদের অনেকেই ভাসমান। তারা ঢাকার ভোটার না। কাউন্সিলর ত্রাণ বিতরণ করার সময় তার ওয়ার্ডের ভোটারদেরকে প্রাধান্য দিচ্ছেন। এ অবস্থায় ত্রাণ বঞ্চিত হচ্ছেন তারা।

তিনি আরও বলেন, দেশের গ্রামীণ অর্থনীতিতে রিকশাচালকদের অবদান অনেক। প্রতিদিন এই চালকরা রাজধানী ঢাকা থেকে অর্থ উপার্জন করে গ্রামে পাঠাচ্ছেন। তবে বর্তমানে সুযোগ নেই। ফলে রিকশাচালকদের পাশাপাশি গ্রামীণ অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দিনমজুর চালকদের জন্য বিশেষ প্রণোদনার দাবি জানান তিনি।