রাজধানীতে হত্যা মামলায় ১৫ জনের মৃত্যুদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট: রাজধানী ঢাকার দোহার উপজেলায় জমি নিয়ে বিরোধের জের ধরে কাপড় ব্যবসায়ী নজরুল ইসলামকে পিটিয়ে হত্যার দায়ে ১৫ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই সাথে আরও দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (২০ মার্চ) দুপুরে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রদীপ কুমার রায় এই আদেশ দেন।

আদালত মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের ২০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সিরাজ ওরফে সেরু কারিগর, মিনহাজ ওরফে মিনু, খলিল কারিগর, শাহজাহান কারিগর, দিদার, এরশাদ, কালু ওরফে কুটি কারিগর, আজাহার কারিগর, মিয়াজ উদ্দিন, মোজাম্মেল ওরফে সুজা, আ. জলিল কারিগর, জালাল, বিল্লাল, ইব্রাহিম ও আ. লতিফ। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- চায়না বেগম ও মজিদন ওরফে মাজেদা।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে দিদার, এরশাদ, আ. জলিল কারিগর, ইব্রাহিম এবং চায়না ও মাজেদা পলাতক রয়েছেন। বাকিদের আদালতে হাজির করা হয়েছিল।

মামলার অভিযোগে বলা হয়, ২০০৮ সালের ৩ এপ্রিল ব্যবসায়ী নজরুল ইসলাম ও তার স্ত্রী সূর্যবানুকে আসামিরা লোহার রড, লাঠি, হাতুড়ি ইত্যাদি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে। আহত নজরুলকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে সেখানে মৃত্যুবরণ করেন।

এঘটনায় নজরুলের মামা ডা. নাজিম উদ্দিন আহম্মেদ বাদী ১৫ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে একই বছরের ২৬ জুলাই জেলা গোয়েন্দা শাখার (ডিবি) এসআই আনোয়ারুল করিম এজাহারনামীয় ১৫ আসামিসহ ইব্রাহিম, লতিফ এবং চায়না বেগমকে সম্পৃক্ত করে ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।