রক্তের কোলেস্টেরল কমায় কদু

রক্তের কোলেস্টেরল কমায় কদু

স্বাস্থ ডেস্ক: সুন্নতি খাবার কদু শুধু খেতেই সুস্বাদু নয়, পুষ্টিগুণের দিক থেকেও এর কদর অনেক। কদু খাওয়া স্বাস্থ্যের জন্যও জরুরি। কদুর ৯৬ শতাংশই পানি। ফলে নিয়মিত কদু খেলে আমাদের শরীরের পানির ঘাটতি মেটে।

কদু রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। কদুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। এসব উপাদান হার্টের জন্য খুবই উপকারী। জন্ডিস ও কিডনির সমস্যায়ও কদু উপকারী। কদুতে খুব কম পরিমাণে ক্যালোরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। কাজেই ওজন কমাতে সাহায্য করে এটি। ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী সবজি কদু।

কদুতে রয়েছে দ্রবণীয়, অদ্রবণীয় ফাইবার ও পানি। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম-সংক্রান্ত সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির সমস্যা মোকাবিলা করে। যাদের পাইলসের সমস্যা আছে, তাদের জন্য কদু আদর্শ। কদু পাতার তরকারি মস্তিষ্ক ঠান্ডা রাখে, ইনসোমনিয়া বা ঘুমে সমস্যার সমাধান করে। কদু দেহের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে। ইউরিন ইনফেকশনে খুব উপকারী কদু।
শরীর ঠান্ডা রাখে কদু। হিটস্ট্রোক প্রতিরোধে কদুর বিকল্প নেই। কদু কোষ্ঠকাঠিন্য দূর করে পেট পরিষ্কার রাখে আর পেট পরিষ্কার থাকলে ত্বকও ভালো থাকে।