রক্তস্বল্পতা দূর করবে কুমড়া পাতা

রক্তস্বল্পতা দূর করবে কুমড়া পাতা

স্বাস্থ্য ডেস্ক: মিষ্টি কুমড়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বিভিন্ন রোগের দাওয়াই এই কুমড়া, তবে শুধু কুমড়াই নয় এর পাতারও রয়েছে অনেক উপকারিতা। এটি অনেকেই শাক হিসেবে খেয়ে থাকেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা চোখের সমস্যা, যে কোনো কিছুতেই কুমড়ার পাতা খুবই উপকারী। এছাড়া এর রয়েছে আরও নানান উপকারিতা।

চলুন জেনে নেওয়া যাক সেসব কুমড়া পাতায় প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা দেহে রক্তের অভাব হতে দেয় না। নারী এবং শিশুদের এটি নিয়মিত খাবারের তালিকায় রাখা উচিত। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে, এতে ক্ষত দ্রুত ঠিক হয়। তাই যদি কোনো আঘাত বা অভ্যন্তরীণ সমস্যা হয়, তবে অবশ্যই এটি গ্রহণ করুন। এছাড়া এটি দাঁত ও হাড় মজবুত করতেও সহায়ক।

সপ্তাহে দুই থেকে তিনবার কুমড়া শাকের তরকারি, স্যুপ বা পাতার রস খেতে পারেন। এতে চোখে কম দেখার সমস্যা দূর হয়। এছাড়া এটি ছানির মতো সমস্যাও দূরে রাখে। এটি ভিটামিন ‘এ’ এবং ‘সি’সমৃদ্ধ, যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং চুলও ভালো রাখে। যেসব মা শিশুকে স্তন্যপান করান, তাদের জন্যও এই শাক খুব উপকারী। কারণ, এটি শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে।

প্রোটিনসমৃদ্ধ কুমড়ার তরকারি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে, যা ডায়াবেটিস রোগীর জন্য খুব উপকারী। এছাড়া এ সবজি গ্রহণ ব্লাড কোলেস্টেরলও নিয়ন্ত্রণ করে।