রক্তচাপ নিয়ন্ত্রণে কিশমিশ

রক্তচাপ নিয়ন্ত্রণে কিশমিশ

নিউজ ডেস্ক: কিশমিশ হলো আঙুর ফলের শুকনা রূপ। তাই কিশমিশকে শুকনো ফলের রাজাও বলা হয়। সোনালি-বাদামি রঙের চুপসানো ভাঁজ হওয়া ফলটি খুবই শক্তিদায়ক। কিশমিশ খেলে শরীরের রক্ত দ্রুত বৃদ্ধি পায়, পিত্ত ও বায়ুর সমস্যা দূর হয়। এটি হৃৎপি-ের জন্যও অনেক উপকারী।

এবার বিস্তারিতভাবে জেনে নিই কিশমিশের উপকারিতা সম্পর্কে

দেহে শক্তি সরবরাহ করতে কিশমিশের অবদান অনেক বেশি; তাই দুর্বলতা দূরীকরণে কিশমিশের কোনো জুড়ি নেই। কিশমিশে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা দেহের পরিপাকক্রিয়া দ্রুত হতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা হাড় মজবুত করতে বেশ ভূমিকা পালন করে। প্রতিদিন কিশমিশ খাওয়ার অভ্যাস হাড়ের ক্ষয় এবং বাতের ব্যথা থেকে দূরে রাখবে। তাছাড়া কিশমিশে আছে প্রচুর পরিমাণ বোরন, যা অস্টিওপরোসিস রোগের প্রতিরোধক। কিশমিশ কোষ্ঠকাঠিন্য দূর করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, চোখের জন্য উপকারী, কোলেস্টেরল হ্রাস করে, রক্তশূন্যতা দূর করে, ইনফেকশন হতে বাধা প্রদান করে, ক্যান্সার থেকে রক্ষা করে, ওজন বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে।

তাছাড়া কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা দাঁত মজবুত করতে বেশ কার্যকর ভূমিকা পালন করে। এছাড়া কিশমিশে থাকা বোরন নামক মাইক্রোনিউট্রিয়েন্টস হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। কিশমিশে রয়েছে প্রচুর আয়রন, যা মানুষের অনিদ্রার সমস্যা দূর করতে সহায়ক। কিশমিশে থাকা বোরন মস্তিষ্কের জন্য খুবই উপকারী, ফলে কাজে মনোযোগ বাড়ে। তাই খাদ্য তালিকায় আজই কিশমিশ যোগ করুন।