যুক্তরাষ্ট্রের রাস্তায় জনস্রোত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিকের মৃত্যুর ঘটনায় আন্দোলনে ফুঁসে উঠেছে গোটা দেশ। গত ১২ দিন ধরে দেশটির নাগরিকরা বর্ণবাদবিরোধী বিক্ষোভ করছে। রোববার পদযাত্রায় অংশ নেয় লাখ লাখ মার্কিন নাগরিক।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গতকাল যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে লাখ লাখ মার্কিনী শহরের বৃহত্তম বিক্ষোভ পদযাত্রায় অংশ নেয়। তবে নিরাপত্তা বাহিনীর কর্মীরা হোয়াইট হাউসের আশপাশের রাস্তা বন্ধ করে। পরে বিক্ষোভকারীরা পদযাত্রা শেষে হোয়াইট হাউজের কাছে লাফায়েট পার্ক এবং লিঙ্কন মেমোরিয়ালে জড়ো হয়। এ সময় তাদের অনেকের হাতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা প্লেকার্ড দেখা যায়।
এদিন বিক্ষোভকারীদের সমাবেশে যুক্ত হয় শহরের মেয়র মুরিয়েল বাউজার। বাউজার বিক্ষোভকারীদের স্বাগত জানিয়ে বলেছে, তারা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে নিজেদের বার্তা পৌঁছে দিতে সক্ষম হয়েছে।

এ সময় শহর থেকে ন্যাশনাল গার্ডের সেনাদের এবং ফেডারেল আইন প্রয়োগকারীদের সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে বাউজার বলেছে, তাদের উপস্থিতি ‘অপ্রয়োজনীয়’। পাশাপাশি সে হোয়াইট হাউসের সামনের রাস্তার নাম পরিবর্তন করে নতুন নামকরণ করে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’। এরপর তার নির্দেশে ওয়াশিংটন ডিসির সিটি কর্পোরেশনের কর্মীরা রাস্তাটির ওপর হলুদ রঙ দিয়ে বড় বড় অক্ষরে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে দেয়।

এদিন ওয়াশিংটন ডিসি ছাড়াও নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো এবং শিকাগোতেও বিক্ষোভ করে বহু মার্কিনী। নিউইয়র্কে পদযাত্রা করে বিক্ষোভকারীরা ব্রুকলিন ব্রিজ পার হয়। সান ফ্রান্সিসকোতে বিক্ষোভকারীরা জড়ো হয়ে কিছুক্ষণের জন্য গোল্ডেন ব্রিজ বন্ধ করে দেয়। শিকাগোতে প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী পদযাত্রা করে ইউনিয়ন পার্কে জড়ো হয়। লস এঞ্জেলসে বিক্ষোভকারীরা জড়ো হয়ে বর্ণ বৈষম্যের প্রতিবাদে হলিউডের সামনের সড়ক অবরোধ করে রাখে।