যানজট সমস্যা ও প্রশাসন বিকেন্দ্রীকরণের গুরুত্ব

ফ্লাইওভার যানজট

মাশহুদূর রহমান মুবাশশির:

রাজধানী ঢাকার যানজট একটি জাতীয় সমস্যা। স্বাধীনতার পর থেকে কোন সরকারই এর সুষ্ঠ ও স্থায়ী সমাধান করতে পারেনি। বর্তমান সরকারের চেষ্টারও অন্ত নেই। বিশাল বিশাল ফ্লাইওভার করেও সমাধান যানজটের স্থায়ী সমাধান হচ্ছেনা। বরং হাজার হাজার কোটি টাকা ব্যায় করে নির্মিত ওইসব ফ্লাইওভারের উপরেই এখন যানজট দেখা যায়। এরমধ্যে আবার মেট্রোরেল। আবার সম্প্রতি যানজট নিরসনে আরো ৩০টি স্পটে ইউলুপ স্থাপন।

ছোট্ট এই ঢাকা শহরটির মধ্যে বসবাস করছে প্রায় দেড় কোটি মানুষ। এতোগুলো মানুষ নিজ গ্রাম ও নাড়ির মায়া ছেড়ে কেনইবা ঢাকায় আসলো এবং প্রতি বছরই আসছে? এই মানুষগুলো যেসব সুযোগ-সুবিধার কারণে ঢাকামুখি হচ্ছে তার অন্যতম হচ্ছে- ভালো কর্মসংস্থানের ব্যবস্থা, উন্নত শিক্ষা, উন্নত চিকিৎসা, মানসম্মত বাসস্থান, অফিস-আদালত, গার্মেন্টস ফ্যাক্টরী, আধুনিক জীবন ব্যবস্থা ইত্যাদি।  সকল সুযোগ সুবিধা একত্রে পাওয়া যায় শুধুমাত্র রাজধানী ঢাকায়। অন্যান্য জেলা শহরগুলো বা সেখানকার নাগরিকরা এসব সুবিধা থেকে বঞ্চিত। ফলে মানুষ হুমরি খেয়ে পড়ছে রাজধানীর মুখে।

ঢাকার রাস্তায় প্রতিদিন যুক্ত হচ্ছে ৩১৭টি নতুন গাড়ি:

০৯ সেপ্টেম্বর (২০১৫) জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে এনামুল হকের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা শহরের যানবাহনের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ২০১৫ সালের ৩০ আগস্ট পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী বিভিন্ন শ্রেণির ৯ লাখ ২৪ হাজার ৩৯২টি যানবাহন রয়েছে। এরমধ্যে ৩ লাখ ৬৫ হাজার ৩৫০টি মোটরসাইকেল, প্রাইভেট কার ২ লাখ ১৬ হাজার ৫৫৫টি। কিছু গাড়ি ঢাকা মেট্রো এরিয়া হিসেবে রেজিস্ট্রেশন নিলেও সেগুলো ঢাকার বাইরে চলাচল করে। আগস্ট মাসের পরিসংখ্যান অনুযায়ী প্রতিদিন ঢাকা শহরে ৩১৭টি যানবাহনের রেজিস্ট্রেশন করা হয়েছে।

যানজটে ক্ষতির সংক্ষিপ্ত নমুনা:

বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগের এক পরিসংখ্যান বলছে, রাজধানীতে যানজটের কারণে বাস, কার, ট্যাক্সিক্যাব, সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন যানের যাত্রীদের বছরের ক্ষতি হয় প্রায় ১২ হাজার কোটি টাকা। এর সঙ্গে পরিবেশ দূষণ, ব্যবসা ও স্বাস্থ্য সংক্রান্ত ক্ষতি এবং দুর্ঘটনা হিসাবে আনলে বছরে ক্ষতি হয় সাড়ে ১৯ হাজার কোটি টাকা। যানজট দেড় কোটি নগরবাসীর দৈনিক কর্মঘণ্টা থেকে ৮০ লাখ ঘণ্টা সময় নষ্ট করছে।
এ তথ্য বেরিয়ে এসেছে সড়ক ও জনপথ অধিদফতরের তিন প্রকৌশলীর গবেষণায়। গবেষকেরা হলেন- আবদুল্লাহ আল মামুন, সৈয়দ মইনুল হাসান ও মারুফা ইসমাত।

যানজট নিরসনে একমাত্র সমাধান বিকেন্দ্রীকরণ:

প্রতিটা জেলা শহরকে উন্নত করতে হবে, ঢাকার মতো পরিপূর্ণ সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে, প্রশাসন বিকেন্দ্রীকরণ করতে হবে। তাহলে দেখা যাবে ঢাকা শহর খুব দ্রুতই খালি হয়ে যাবে। আর মানুষ কমলে কমবে যানবাহন, সেইসাথে কমবে যানজট। বিষয়টা উপলদ্ধি করা যেমন খুব সহজ, বাস্তবায়নও সরকারের পক্ষে একেবারে সহজ। একটি ফ্লাইওভার নির্মাণের বাজেট ব্যায় করেও একটি শহর গড়ে তোলা সম্ভব। প্রয়োজন শুধু স্বদিচ্ছা ও উদ্দোগ।

লেখক: সাংবাদিক ও গবেষক