মীনা বাজারে পচা মাছ, রস-এ পচা মিষ্টি

রাজধানীর আজিমপুরে মীনা বাজার। সবকিছু গোছানো, থরে থরে সাজানো পণ্য। কাঁচাবাজার, মাছ, গোশত। এখানেই ভালো মাছের সাথেই রাখা হয়েছে পচা-গলা মাছও। ফলে প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাকা জরিমানা করেছে ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত।
আজ দুপুরে ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমানের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।
অভিযানে মীনা বাজারের এই আউটলেটের স্টোর রুম থেকে পঁচা মাছ, মুরগি, সবজি ও ফল পাওয়া যায়। এছাড়াও ফ্রান্সের তৈরি একটি কোমল পানীয় পাওয়া গেছে যাতে বিএসটিআই’র অনুমোদন নেই।
এসব কারণে মীনা বাজারকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে ম্যানেজার এবং ক্যাশিয়ারকে ৩ মাসের বিনাশ্রম কারাদ- দেয়া হয়েছে।
মশিউর রহমান বলেন, কিছু পণ্যে বিএসটিআই এর অনুমোদন না থাকলেও তারা সেই পণ্য বিক্রি করছিল। এছাড়া আউটলেটটিতে পচা মাছ-গোশতও পাওয়া গেছে। সে কারণে মীনা বাজারকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
‘রস’ মিষ্টিকে ১২ লাখ টাকা জরিমানা-
অনেকেই নামি-দামি ও জনপ্রিয় মিষ্টি বলতে সমসাময়িক সময়ে ‘রস’র মিষ্টির কথা বলে। কিন্তু প্রতিষ্ঠানটির মিষ্টি তৈরি কারখানা দেখলে রীতিমতো চোখ কপালে উঠার মতো অবস্থা।
কোনো ধরনের নিয়ম-নীতি না মেনে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশেই তৈরি করে যাচ্ছে বাহারি রকমের মিষ্টি ও সেমাই। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ১২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।
বুধবার রাজধানীর ডেমরায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে ‘রস’ মিষ্টির কারখানায় এ অভিযান চালানো হয়।
সারওয়ার আলম জানান, প্রতিষ্ঠানটি অনেক নামি-দামি হলেও তাদের কারখানার ভেতরে কোনধরনের নিয়মের বালাই নেই। নোংরা ও অস্থাস্থ্যকর পরিবেশে মিষ্টি ও সেমাই করতে দেখা যায়। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।