মিয়ানমার সীমান্তে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক জঙ্গি আস্তানা ধ্বংসের দাবি

মিয়ানমার সীমান্তে এবার সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে ভারত। বুধবার ভোরে ভারতীয় সেনাবাহিনীর প্যারা-কম্যান্ডো বাহিনী ভারত-মিয়ানমার সীমান্তে সার্জিক্যাল স্ট্রাইক করেছে বলে সেনা সূত্রে জানানো হয়েছে। এই বিধ্বংসী আক্রমণে নাগা জঙ্গি গোষ্ঠী এনএসসিএন (খাপলাং) বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে বলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার
ভোর ৪ টা ৪৫ মিনিট নাগাদ ভারতীয় বাহিনী অভিযান চালিয়েছে। ভারত-মিয়ানমার সীমান্তের লাংখু এলাকায় এই অভিযান হয়। দু’পক্ষে তীব্র গোলাগুলি বিনিময় হয়েছে বলে সেনা সূত্রে জানা গেছে। এনএসসিএন (খাপলাং) বড় ধরনের ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে ভারতীয় বাহিনীর দাবি। কিন্তু যে প্যারা-কম্যান্ডো বাহিনী অভিযান চালিয়েছে, সেই বাহিনীর সদস্যরা প্রত্যেকেই অক্ষত ফিরেছেন বলেও সেনার পক্ষ থেকে জানানো হয়েছে।
Myanmar-Map-India-Border
নাগা জঙ্গি সংগঠনটির সঙ্গে ভারত সরকারের সংঘর্ষবিরতি চুক্তি প্রায় দেড় দশক বলবত্ ছিল। ২০০১ সালে সংঘর্ষবিরতি চুক্তিতে সই করেছিল সংগঠনটি। কিন্তু চুক্তির মেয়াদ পুনর্নবীকরণের ঠিক আগেই ২০১৫ সালে সংগঠনটি চুক্তি ভেঙে দেয়। নাগাল্যান্ড এবং মণিপুরে ভারতীয় বাহিনীর উপর হামলা চালাতে শুরু করে তারা। এতে অনেক হতাহত হওয়ার ঘটনা ঘটে। নাগা জঙ্গিদের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার জন্য সীমান্ত পেরিয়ে মিয়ানমারের ভেতরে ঢুকে আগেও অভিযান চালিয়েছে ভারতীয় বাহিনী। মিয়ানমারের সরকারের সঙ্গে সমন্বয় রেখেই ভারত এই অভিযানগুলো চালায়। এবারের অভিযানের বিশদ তথ্য এখনো প্রকাশ্যে আসেনি। তবে ভারতীয় বাহিনী খুব বড় সাফল্য পেয়েছে বলে সেনা সূত্রে জানানো হয়েছে।