মিরসরাইয়ে এলাচের চাষ শুরু করেছেন ওমর শরীফ

মিরসরাইয়ে এলাচের চাষ শুরু করেছেন ওমর শরীফ

চট্টগ্রাম সংবাদদাতা: ওমর শরীফ তরুণ কৃষি উদ্যেক্তা। তার সংগ্রহে রয়েছে দেশী-বিদেশী অনেক ফুল, ফল ও ঔষধি গাছের চারা। চারা সংগ্রহ করতে দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও তিনি ছুটে চলেছে থাইল্যান্ড, ভিয়েতনাম, মালয়েশিয়া, দুবাই। স্বপ্ন তৈরি হলো একসময় দেশে গড়ে তুলবেন সব ধরনের দুর্লভ গাছের চারা। গড়ে তুলেছেন জোহরা অ্যাগ্রো ফার্মস অ্যান্ড নার্সারি নামে বিশাল পরিসর। রয়েছে ফলদ ও ঔষধি গাছের বাগান। তার দেখাদেখি উৎসাহ পেয়ে সহযোগিতা নিয়ে অনেক বেকার যুবক বাগান করছে। মিরসরাই উপজেলায় প্রথমবারের মতো এলাচের চাষ করেছেন তিনি। চট্টগ্রামে সবুজ রঙের ছোট এলাচের চাষ প্রথম শুরু করেছেন শরীফ।

সরেজমিন বাগানে গিয়ে দেখা গেছে, রোপণ করা এলাচ গাছে ফুল এসেছে। গোলাপি ধাচের একটা রঙ। কিন্তু চোখে পড়ল প্রতিটি ফুলের গোড়াতেই সবুজ রঙা একটা করে গুটি। এই গুটিগুলোই একেকটা এলাচদানা। আদা-হলুদ-সটিগাছের সাথে যাদের পরিচয় আছেÑ এই এলাচের গাছের সাথে তারা সাযুজ্য খুঁজে পাবেন। একই গোত্রের গাছ হয়তো; কিন্তু আদা কিংবা হলুদ যেমন গাছের নিচে শিকড়ে ধরে। এই গাছে এলাচ ধরে গাছের গোড়ার ভাগটায়। গোড়ার দিক থেকে লম্বাটে ধরনের একটি ফুল বের হয়। আর ফুলের গোড়ার দিকটাতেই বেড়ে ওঠে ফল। এই ফলই হচ্ছে আমাদের পরিচিত এলাচ। এমন একটি-দু’টি নয়; গাছের গোড়ায় মাটিসংলগ্ন হয়ে লতিয়ে ওঠা ডগাগুলোতে গুচ্ছ গুচ্ছ এলাচ ধরে। এখন গাঢ় সবুজ রঙ সেই এলাচের।

তিনি জানান, পাঁচ বছর আগে শখের বসে এলাচ চাষে আগ্রহী হয়ে ওঠেন। তবে আগ্রহী হলেই তো হবে না। উদ্যোগীও হতে হবে, যার কমতি নেই ওমর শরীফের। গুয়েতেমালা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভারত, ইরান ও ইন্দোনেশিয়া থেকে ২০০টি চারা সংগ্রহ করে আনেন। এরপর সেই চারা দিয়ে এলাচের এক মিশ্র বাগান করেন এই পাহাড়ি অঞ্চলে।
তবে পথটা অত সহজ ছিল না। চারা এনে লাগিয়ে দিলেই হয়ে যায় না, এর চাষের রীতিপদ্ধতিও রয়েছে। ব্রাউজ করে করে বিভিন্ন দেশের এলাচ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজখবর নিয়ে পড়াশোনা করে তার প্রয়োগ ঘটিয়ে তবেই এলাচ চাষ করে সফলতা পেয়েছেন তিনি। কৃষি বিভাগ ও মসলা ইনস্টিটিউশনের কর্মকর্তারা একাধিকবার ওমর শরীফের বাগান পরিদর্শন করেছেন বলে জানান তিনি।

জানা গেছে, ওমর শরীফের বাগানে রয়েছে দেশী-বিদেশী প্রায় শতাধিক গাছ। রয়েছে বর্তমান বিশ্বের দামি মিয়াজাকি (সূর্যডিম) কিউজাই, ব্যানানা ম্যাংগো, ইন্দোনেশিয়ান ব্রুনাই কিং, কিং অফ চাকাপাত, আলফেনসো, আলফানচুন, থাই ব্যানানা আম গাছ।

এলাচ নিয়ে এখন অনেক জ্ঞান রাখেন ওমর শরীফ। জানালেন, দু’রকমের এলাচের ফলন হয়। বড় ও ছোট। বড় এলাচ এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের শীতপ্রধান অঞ্চলে প্রচুর জন্মায়। বড় এলাচের ৫০ প্রজাতির মধ্যে এ উপমহাদেশে বহু আগে থেকে বেশ কয়েকটির ফলন হয়। তবে চট্টগ্রামে এই সবুজ রঙের ছোট এলাচের চাষ ওমর শরীফই প্রথম শুরু করেছেন।