মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নেয়া বন্ধ

full_1225035094_1455864947

নিউজনাইন২৪ডটকম, ডেস্ক: বিদেশি শ্রমিক নেওয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি শুক্রবার এ কথা জানিয়েছেন।

বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার জন্য চুক্তি স্বাক্ষরের একদিন পরই উপপ্রধানমন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান বলে জানিয়েছে মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলো।
তিনি বলেন, ‘সরকার সিদ্ধান্ত নিয়েছে যে বাংলাদেশিসহ সব বিদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখা হবে। আমরা সব নিয়োগকারী প্রতিষ্ঠানের কাছে আবেদন জানাব, দেশীয় শ্রমিকদের নিয়োগ দিন।’

সারাওয়াকের কুচিংয়ে সেনা কর্মকর্তাদের উদ্দেশ্যে ভাষণে তিনি একথা বলেন। এ সময় উপস্থিত লোকজন বিপুল করতালি দিয়ে তার ঘোষণাকে স্বাগত জানায়।
তিনি বলেন, ‘কতো শ্রমিক আমাদের প্রয়োজন সে বিষয়ে সরকার সন্তোষজনক তথ্য না পাওয়া পর্যন্ত বিদেশি কর্মী নেওয়া স্থগিত থাকবে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা জাহিদ বলেন, তিনি আশা করেন বর্তমানে যেসব চাকুরি বিদেশি শ্রমিকরা দখল করে আছে তা দেশটির তরুণরা দখল করবেন এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে মূখ্য ভূমিকা রাখবেন।
বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী রিচার্ড রায়ট। এরপর বাংলাদেশ সরকারে পক্ষ থেকে ঘোষণা করা হয় যে আগামী পাঁচ বছরে মালয়েশিয়া বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নিয়োগ নেবে।

তবে দেশে ফিরেই এ তথ্য নাচক করে দেন রিচার্ড রায়ট। তিনি বলেন, ওই খবর সত্য নয়। তিনি জানান, বাংলাদেশে বিদেশে যেতে আগ্রহী শ্রমিকের সংখ্যা ১৫ লাখ। তারা মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে যেতে আগ্রহী।

এর আগে বাংলদেশি শ্রমিক নিয়োগের ঘোর বিরোধিতা করতে থাকে দেশটির বহু শ্রমিক সংগঠন। মালয়েশিয়ার বহু গণমাধ্যমও বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের বিরুদ্ধে প্রচারণা চালাতে থাকে।#

ভিডিও: https://youtu.be/WW8Lvr6dcFo