মাল্টা চাষে হবিগঞ্জবাসীকে চমক দেখালেন তিনি

হাসি ফুটিয়েছে মাল্টা

হবিগঞ্জ সংবাদদাতা: মাল্টার চাষ করে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ঘনশ্যামপুরের কৃষক ফারুক মোল্লা। তার মাল্টার বাগান এখন এলাকায় দর্শনীয় বিষয়ে পরিনত হয়েছেন। এই বাগান দেখতে আসছেন অনেকেই।
স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ নিয়ে বাড়ির পাশের পরিত্যক্ত ২৭ শতক জমিতে দুই বছর আগে ২০১৮ সালের জুন মাসে ১২০টি চারা গাছ রোপণ করেছিলেন ফারুক।

বারী-১ জাতের এই মাল্টার চারাও সরবরাহ করে কৃষি বিভাগ। নিয়মিত পরিচর্যায় গাছগুলো এরই মধ্যে বেড়ে উঠেছে। গাছে গাছে মাল্টার ফলন এসেছে। মাল্টাগুলো পাকার উপযোগী হয়ে উঠেছে। গাছে গাছে ঝুলে থাকা মাল্টা দেখে বুক ভরে যায় ফারুকের। তার দুই বছরের শ্রম এখন স্বার্থক। কেউ বাগান দেখতে গেলে তিনি উচ্ছ্বাস নিয়ে মাল্টা বাগানের গল্প করেন।

সরেজমিন ফারুক মোল্লা বলেন, প্রতিটি ফলের জন্যই তার আলাদা শ্রম রয়েছে। তিনি জানান, শ্রম ও বিশ্বাস এ দুটো মিলিয়েই সাফল্য এসেছে তার। এ গ্রামে আর কেউ মাল্টা চাষ করেনা। তার বাগান দেখে অনেকেই বাণিজ্যিকভাবে মাল্টা চাষের স্বপ্ন দেখছেন।

তিনি জানান, স্থানীয়ভাবে উৎপাদন করা যে কোনো ফলের প্রতি ক্রেতাদের আগ্রহ থাকে এবং দামও ভালো পাওয়া যায়। এ কারণে মাল্টা চাষের প্রতি তার আগ্রহ বেড়েছে। আরেকটি মাল্টা বাগানও করতে চান তিনি।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ জালাল উদ্দিন বলেন, মাল্টা সুস্বাদু ফল। জেলায় সুস্বাদু এ পুষ্টিকর ফলটির চাষ করা হচ্ছে। এটা অবশ্যই একটি ভালো সংবাদ।