ব্রাজিলে অর্থমন্দায় মার্চে চাকরি কমেছে সোয়া ১ লাখ

ব্রাজিলে বেকারত্ব

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: চলতি বছরের মার্চে ব্রাজিলে প্রাতিষ্ঠানিক চাকরি কমেছে মোট ১ লাখ ১৮ হাজার ৭৭৬টি। দেশটির জন্য ২৫ বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় মাসিক পতন। গত শুক্রবার ব্রাজিলের শ্রম মন্ত্রণালয় প্রকাশিত এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। খবর সিনহুয়া।

পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির অর্থনীতির প্রায় সবগুলো খাতেই কর্মসংস্থান কমেছে। এর মধ্যে ব্যতিক্রম কেবল জনপ্রশাসন খাত। গত মাসে খাতটিতে ৪ হাজার ৩০০টি নতুন নিয়োগ দেয়া হয়েছে। চাকরি হারানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে বাণিজ্য খাতে। গত মাসে খাতটি থেকে চাকরি কমেছে ৪১ হাজার ৯৭৮টি। এছাড়া শিল্প খাত থেকে ছাঁটাই হয়েছে ২৪ হাজার ৮৫৬ জন এবং নির্মাণ থেকে ছাঁটাইকৃত কর্মী সংখ্যা ২৪ হাজার ১৮৪। এর মধ্য দিয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকেই দেশটিতে মোট ৩ লাখ ১৯ হাজার ১৫০টি কর্মসংস্থান কমেছে, যা ২০০২ সালের পর কোনো বছরের জন্য সবচেয়ে নেতিবাচক প্রারম্ভ।

ব্রাজিলে অর্থনৈতিক মন্দা অব্যাহত থাকায় মার্চ ২০১৫ থেকে মার্চ ২০১৬ পর্যন্ত এক বছরে প্রায় ১৮ লাখ ৫০ হাজার চাকরি কমেছে। শ্রম মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, বর্তমানে ব্রাজিলে প্রাতিষ্ঠানিক চাকরিরত কর্মী সংখ্যা ৩ কোটি ৯৩ লাখ। গত বছরের মার্চে এ সংখ্যা ছিল ৪ কোটি ১২ লাখ। গত বছর দেশটির অর্থনীতি ৩ দশমিক ৮ শতাংশ সংকুচিত হয়। তবে এ বছর ব্রাজিলের অর্থনীতি ৩ দশমিক ৫ থেকে ৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।