মার্কিন ফেডারেল রিজার্ভের বিরুদ্ধে মামলা করবে বাংলাদেশ ব্যাংক

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের একাউন্ট থেকে ৮০০ কোটি টাকা লোপাটের ঘটনায় ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বিরুদ্ধে মামলার করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এজন্য যুক্তরাষ্ট্রে একজন আইনজীবী নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে এখনো মামলা হয়নি।
রয়টার্স বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদন দেখতে পেয়েছে যেখানে বলা হয়েছে, ‘আইনি প্রক্রিয়ার মাধ্যমে (ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের) বিরুদ্ধে হারানো অর্থ ফেরত পেতে আইনসম্মত দাবি পেশের ক্ষেত্র তৈরি করছে’ কেন্দ্রীয় ব্যাংক।
তবে এর আগে এক বিবৃতিতে ফেডারেল রিজার্ভ বলেছে, তাদের সিস্টেমের কোনো লঙ্ঘন হয়নি এবং উপযুক্ত কর্তৃপক্ষের নির্দেশেই মানসম্মত প্রক্রিয়া অনুসরণ করেই ফেব্রয়ারির শুরুতে ওই অর্থ স্থানান্তর করা হয়।

এদিকে গতকাল বার্তা সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮০০ কোটি টাকা চুরির ঘটনায় নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের ‘বড় ধরনের বিচ্যুতি’ ছিল বলে কেন্দ্রীয় ব্যাংকের গোপন এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ব্লুমবাগের এক প্রতিবেদনে বলা হয়, ১৩ মার্চের গোপন ওই প্রতিবেদন তারা দেখতে পেয়েছেন যাতে চুরি যাওয়া অর্থ উদ্ধারে আইনি পদক্ষেপসহ নানা বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।
তবে এই প্রতিবেদন তৈরিতে বাংলাদেশ ব্যাংকের বাইরে কারো মতামত নেয়া হয়নি।

প্রতিবেদনে দেখা যায়, চুরির ঘটনা জানাজানি হওয়ার পর নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ এবং বাংলাদেশ ব্যাংক কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়।
এ ঘটনার পর ফেডারেল রিজার্ভ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের ৩০টি লেনদেন বন্ধ করে দেয়।
বাংলাদেশ ব্যাংকের গোপন ওই প্রতিবেদনে ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে ক্ষতিপূরণ আদায়ে আইনি পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে বলে জানায় ব্লুমবার্গ।

এ গোপন রিপোর্টের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি নিউইয়র্ক ফেডারেল রিজার্ভের মুখপাত্র। তিনি জানান, বিষয়ে গত ৮ মার্চ তাদের বিবৃতিই এখন পর্যন্ত শেষ কথা।
ওই বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের উপযুক্ত কর্তৃপক্ষের নির্দেশেই অর্থ স্থানান্তর করা হয়েছে।
এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, অভ্যন্তরীণ কোনো ডকুমেন্ট নিয়ে মন্তব্য করবেন না তিনি।