মনে হয় দেশে বর্গি এসেছে: ফখরুল

ঢাকা: প্রথমবারের মতো দলীয় প্রতীকে দেশব্যাপী অনুষ্ঠিত প্রথম দফার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তুমুল সহিংসতা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার দুপুরে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে জাগপার অঙ্গ সংগঠন যুব জাগপা আয়োজিত আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।
মঙ্গলবার সারাদেশে নির্বাচনী সংহিসতায় ১১ জন নিহত হয়েছেন। এর মধ্যে পিরোজপুরের মঠবাড়িয়ায় ৫ জন এবং কক্সবাজারের টেকনাফে দুজন নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা গেছেন।
এই সহিংসতার কথা উল্লেখ মির্জা ফখরুল বলেন, ইউপি নির্বাচনে সহিংসতায় এ পর্যন্ত ১১ জন নিহত হয়েছে। আহত হয়েছে পাঁচ শতাধিক। ভোটকেন্দ্রগুলো জ্বালিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, ইউপি নির্বাচনের আগে পৌরসভা, উপজেলা, সিটি কর্পোরেশন নির্বাচনেও একই কায়দায় দখল করে নিয়েছে সরকার। এর আগে তারা একটি ভোটারবিহীন জাতীয় নির্বাচন করে সরকার গঠন করেছে যা দেশ-বিদেশে কারো কাছে গ্রহণযোগ্যতা পায়নি।

বিএনপির এই নেতা বলেন, সরকার দেশের কাঠামোগুলোকে একে এক ধ্বংস করে দিয়েছে। দেশে আজ রাজনৈতিক কাঠামো ব্যবস্থা নেই বলেই চলে তাই রাজনৈতিক কাঠামো ব্যবস্থার পরিবর্তন এখন সময়ের দাবি। অনেক ক্ষেত্রে মনে হয় দেশে বর্গি এসেছে। তারা দেশের টাকা লুটপাট করে বিদেশে পাচার করছে।

ফখরুল বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা গড়ে তুলতে সংগ্রাম করতে হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নতুন দিগন্তের সূচনায় ভিশন-২০৩০ ঘোষণা করেছেন। একনায়কতন্ত্রের বাধা সরাতে জাতীয় ঐক্যর বিকল্প নেই। আর জাতীয় ঐক্য গঠন করতে দেশের সকল রাজনৈতিক দলগুলোকে একত্রিত করতে হবে।

ফখরুল বলেন, স্বাধীনতার ৪৪ বছর পার হয়ে ৪৫ বছরে পর্দাপন করতে যাচ্ছি। মানুষ যে আশা নিয়ে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল তার কতটুকু পূরণ হয়েছে তার হিসেব করার সময় এসেছে। শোষণমুক্ত সমাজ ব্যবস্থার জন্য যুদ্ধ করে দেশ স্বাধীন করা হয়েছিল। আসলে কি দেশ শোষণমুক্ত হয়েছে?

আয়োজক সংগঠনের সভাপতি ফায়জুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মাদ ইবরাহিম বীর প্রতীক, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, এনপিপির চেয়ারম্যান ড.ফরিদুজ্জামান ফরহাদ, এডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানী, জাতীয় পার্টির মহাসচিব মোস্তাফা জামাল হায়দার প্রমুখ।