মদ নিষিদ্ধের দাবিতে হাঁটলেন নারীরা

আন্তর্জাতিক ডেস্ক: মদ নিষিদ্ধের দাবিতে ভারতের কর্ণাটক রাজ্যে ১২ দিন ধরে চলা ২০০ কিলোমিটার পদযাত্রা শেষে বেঙ্গালুরুতে গতকাল বুধবার সমাবেশ করেছেন নারীরা। রাজ্যের প্রায় ৪ হাজার নারী এই পদযাত্রা ও সমাবেশে অংশ নেন। তাঁরা দাবি করেছেন, রাজ্যে কোনো ধরনের মদ উৎপাদন এবং বিক্রি করা যাবে না।

পরিবারের মদ্যপ সদস্যদের কারণে ভারতের রাজ্যের নারীরা নির্যাতিত। তাঁরা পথে নেমে এসেছেন। যোগ দিয়েছেন পদযাত্রায়। হেঁটেছেন প্রায় ২০০ কিলোমিটার পথ।

গতকাল সকালে ওই নারীরা মিলিত হন রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর মালেশ্বরমে। এই যাত্রায় অংশ নেওয়া এক নারীর নাম অম্বিকা। জানান, স্বামী মদ্যপ অবস্থায় প্রায়ই তাঁকে মারধর করেন। অম্বিকা বলেন, ‘স্বামীর কারণে আমি ভুগছি। সে প্রতিদিনই মদ পান করে আমাকে মারধর করে এবং আমাকে হুমকি দিচ্ছে। আমি মরার মতো বেঁচে আছি।’ তিনি আরও বলেন, ‘আমি এই নারীদের সঙ্গে দাবি নিয়ে এসেছি। আমি তাঁদের সঙ্গে মরার আগ পর্যন্ত এই প্রতিবাদে থাকব। আমি স্বাধীনভাবে বাঁচতে চাই। আমার সঙ্গে আমার স্বামী কী করেছে, তা অনেক নারী দেখেছেন।’

এই পদযাত্রার অন্যতম প্রধান আয়োজক স্বর্ণা ভাট। তিনি জানিয়েছেন, রাজ্যে মদ নিষিদ্ধের দাবিতে প্রায় ৪ হাজার নারী এই পদযাত্রায় অংশ নিয়েছেন। তিনি আরও বলেন, ‘মদ বিক্রি, উৎপাদন এবং পান করা—সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হোক। এখন পর্যন্ত কোনো রাজনীতিক আমাদের সঙ্গে দেখা করতে আসেননি। নারীদের এই প্রতিবাদের জন্য এটা অসম্মানের।’

নারীদের এই প্রতিবাদে যোগ দিয়েছেন স্বাধীনতা আন্দোলনের কর্মী এইচ এস দোরেস্বামী (১০০)। পদযাত্রায় যোগ দিয়েছেন মঞ্চ ব্যক্তিত্ব ও অভিনেতা অরুন্ধতী নাগ। নারীদের এই উদ্যোগে অভিভূত তিনি। তিনি বলেন, এই নারীদের দিকে তাকান। তাঁরা প্রায় ১০ দিন আগে ঘর থেকে বেরিয়েছেন। এখানে হেঁটে এসেছেন। রাতে মাটিতে ঘুমিয়েছেন। এটা আপনাকে নাড়া দেবেই।