‘মডেল’ হচ্ছে খুমেক হাসপাতাল

‘মডেল’ হচ্ছে খুমেক হাসপাতাল

খুলনা সংবাদদাতা: ৫০০ শয্যার খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসকসহ প্রয়োজন ১ হাজার ৬৫০ জন কর্মকর্তা-কর্মচারী। কিন্তু হাসপাতালে চিকিৎসক-কর্মকর্তাসহ মোট পদ ৮৯৭টি। এর মধ্যে ২০১টি পদই শূন্য। চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারী সংকটে হাসপাতালটির কাঙ্খিত সেবা ব্যহাত হচ্ছে। পূর্ণতা পায়নি তিন দশকেও। প্রয়োজনের এক চতুর্থাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়েই চলছে এর কার্যক্রম।

এমন অবস্থায় প্রতিষ্ঠার ৩১ বছর পর হাসপাতালটিকে ‘মডেল’ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এ সংক্রান্ত প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। হাসপাতাল পরিদর্শন করার পাশাপাশি চিকিৎসক-নার্স এবং কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সভা করেছেন সি-জে (যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং জিনাইদহ জেলা জেনারেল হাসপাতালকে ‘মডেল’ ধরে তার আদলে মডেল রেপ্লিকেশন বাস্তবায়ন কমিটি।

‘মডেল’ রূপ দিতে পারলে এ হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি এবং দুর্নীতি বন্ধ ও রোগী হয়রানি কমে আসবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। এ অবস্থায় লোকবল সংকট দূরীকরণসহ স্থানীয় কমিউনিটিকে কাজে লাগিয়ে হাসপাতালটিকে একটি ‘জনবান্ধব’ প্রতিষ্ঠানে পরিণত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

খুমেক হাসপাতালের পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার বলেন, হাসপাতালটিকে ‘মডেল’ হাসপাতালে রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ হাসপাতালে সবই আছে। কিন্তু সাধারণ মানুষের সম্পৃক্ততা নেই। স্থানীয় জনসাধারণের সহযোগিতা নিয়ে ‘কমিউনিটি সাপোর্ট গ্রুপ’ গঠন করে হাসপাতালটিকে ‘মডেল’ হিসেবে রূপান্তর করা হবে বলে।