ভূকম্পনে চট্টগ্রামে হেলে পড়েছে ২ ভবন

২নিউজ নাইন২৪ডটকম, চট্টগ্রাম: চট্টগ্রামে ভূমিকম্পে ২টি ভবন হেলে পড়েছে। এ সময় আতঙ্কে এসব বহুতল ভবনের বাসিন্দারা নিচে নেমে আসে। ইপিজেডে একটি পোশাক কারখানার কর্মীরা দ্রুত নামতে গিয়ে আহত হন ৩০ জন।

বুধবার রাত ৭টা ৫৫ মিনিটে চট্টগ্রাম নগরীর কোতোয়ালি, পাহাড়তলী, হালিশহর এবং চান্দগাঁও আবাসিক এলাকার এই বহুতল ভবন দুটি হেলে পড়ে। তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এছাড়া নগরীর কলসী দিঘীর পাড় এলাকায় দেওয়াল চাপায় এক পথচারী আহত হয়েছেন। তবে তার পরিচয় পাওয়া যায়নি।

বুধবার বাংলাদেশের স্থানীয় সময় ৭টা ৫৫ মিনিটে এই ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ৬.৯ মাত্রার এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারে। দেশটির মাওলাইক থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১৩৪ কিলোমিটার গভীরে।

কোতোয়ালি থানার ওসি মো. জসিম উদ্দিন বলেন, ‘ভূমিকম্পে চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারের দারুল ফজল মার্কেটের পেছনের একটি ভবন সামান্য হেলে পড়েছে। এছাড়া নিউমার্কেট এলাকার আলমাস ভবনও সামান্য হেলে পড়েছে। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।’

চান্দগাঁও থানার ওসি সৈয়দ আবু মো. শাহজাহান কবির বলেন, ‘চান্দগাঁও আবাসিক এলাকার জি-ব্লকের সিড়ির নিকেতন নামে একটি পাঁচতলা ভবন ভূমিকম্পে হেলে যায়। তবে এ ঘটনায় কোনো হতাহত হয়নি।’

আয়েশা বেগম নামে এক গৃহিনী জানান, হালিশহরের বি-ব্লকে একটি ভবন হেলে পড়েছে। আমরা সবাই নেমে যাওয়ায় কেউ আহত হয়নি। তবে আতংকে আছি।

ইপিজেড থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, ‘এক গার্মেন্টস কারখানায় হুড়োহুড়ি করে নামতে গিয়ে ৩০ জন পোশাক শ্রমিক আহত হন। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।’

পাহাড়তলী থানার ওসি রঞ্জিত কুমার জানান, সরাইপাড়া এলাকায় একটি পাঁচতলা ভবন সামান্য হেলে পড়ে, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের সিনিয়র অফিসার আবদুর রাজ্জাক বলেন, ‘ভূমিকম্পের কম্পনটা জোরালো হলেও এখনো কোথাও উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে নগরীর কলসী দিঘীর পাড় এলাকায় দেওয়াল চাপায় এক পথচারী আহত হয়েছেন। তার পরিচয় জানার চেষ্টা চলছে।’

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকায় রয়েছে ৬০টি ভবন। বিশেষজ্ঞদের মতে, বড় ধরনের ভূমিকম্প হলে ক্ষতিগ্রস্ত হতে পারে এসব ভবন।