ভার্চুয়াল পদ্ধতিতে দেওয়ানি মামলা চলবে

লিয়াকতসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: লকডাউনের সময় ভার্চুয়াল পদ্ধতি অনুসরণ করে দেশের সকল অধস্তন আদালতে দেওয়ানি সংক্রান্ত মামলার কার্যক্রম চলবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারক সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছেন, অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালত নিজ নিজ সেরেস্তায় মোকাদ্দমা ও আপিল দায়েরের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকাদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করে সমন জারি করবেন।

এতে আরও বলা হয়, সুপ্রিম কোর্টের ১৫ জুনের বিজ্ঞপ্তিতে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইবর্যুনালগুলো অতি জরুরি বিষয়সমূহ শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিস্পত্তি করবেন। বর্তমানে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র।

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করতে বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়।