ভারতে ৬ মাসে শ্লীলতাহানীর শিকার ২৪ হাজার শিশু

আন্তর্জাতিক ডেস্ক : ছয় মাসে ভারতজুড়ে ২৪ হাজারের বেশি শিশু শ্লীলতাহানির শিকার হয়েছে। শীর্ষে রয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। সেখানে ছয় মাসে ৩,৪৫৭টি শিশু শ্লীলতাহানির ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শিশু শ্লীলতাহানিতে প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ রয়েছে পঞ্চম স্থানে। ছয় মাসে সেখানে ১৫৫১টি শিশু শ্লীলতাহানির অভিযোগে এফআইআর জমা পড়েছে।

গেলো শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট একের পর এক এ জাতীয় শ্লীলতাহানির ঘটনায় উদ্বিগ্ন হয়ে স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে।প্রধান বিচারপতি রঞ্জন গগৈ আদালতের রেজিস্ট্রিকে এ নিয়ে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছে। সোমবার সুপ্রিম কোর্ট রাজ্যগুলির জন্য এ ব্যাপারে নির্দেশিকা জারি করতে পারে বলে খবরে বলা হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশেই আদালতের রেজিস্ট্রি ভারতজুড়ে শিশু শ্লীলতাহানির তথ্য জোগাড় করে হিসেব করে। সেখানেই ছয় মাসে ২৪ হাজারের বেশি শ্লীলতাহানির পরিসংখ্যান উঠে এসেছে।

বিরোধীদের অভিযোগ, কেন্দ্রে বিজেপি সরকারের চরম উদাসীনতার জেরেই সুপ্রিম কোর্টকে এ ভাবে হস্তক্ষেপ করতে হয়েছে।

কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলে, ২০১৯-এর ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ২৪,২১২টি শিশু শ্লীলতাহানির ঘটনা ঘটেছে। কিন্তু মাত্র ৯১১টি মামলায় বিচার শেষ হয়েছে।

উত্তরপ্রদেশে সবথেকে বেশি ঘটনা ঘটলেও মাত্র ৩ শতাংশ মামলার নিষ্পত্তি হয়েছে। এই কারণেই কি সরকার ২০১৬ থেকে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরো-র পরিসংখ্যান ধামাচাপা দিয়ে রেখেছে?

শিশু শ্লীলতাহানির প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশের পরেই রয়েছে কংগ্রেসশাসিত মধ্যপ্রদেশ আর রাজস্থান। তার পর চতুর্থ ও পঞ্চম স্থানে মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ।

রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তীর যুক্তি, গোবলয়ের সঙ্গে পশ্চিমবঙ্গের ফারাক হল, ওই সব রাজ্যে অনেক ঘটনা থানা-পুলিশ পর্যন্ত পৌঁছয় না।