ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ধরে রাখা কঠিন হবে : এমাজ উদ্দিন

ঢাকা: ভারতের আচার-আচারণ এমন পর্যায়ে পৌছে যে তাদের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিন ধরে রাখা কঠিন হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ। আজ রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে বীর উত্তম জিয়াউর রহামান শিক্ষা ও গভেষণা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আ স ম হান্নান শাহের মূত্যুতে’ এ শোক সভা ও দোয়া মাহফিলে তিনি বলেন, তিনি বলেন, কাশ্মিরের মালিক কাশ্মিরের জনগন। কাশ্মির ভারত ও পাকিস্তান, কারোর নয়। আর কাশ্মিরের জনগণ অন্য কিছু চায় না শুধু মাত্র বেঁচে থাকার জন্য আতœনিয়ন্ত্রনের অধিকার চায়।

কাশ্মিরের চলমান সমস্যার প্রসঙ্গ টেনে এমাজ উদ্দিন আহমেদ বলেন, কাশ্মিরে আজ যে উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে বাংলাদেশেও ১৯৬৯ সালে এমন অবস্থা বিরাজ করেছে। তিনি বলেন, আমি ভারতের বিরুদ্ধে কথা বলার চিন্তা করি না। কিন্তু তাদের আধিক্যতা এমন পর্যায়ে চলে এসেছে তাদের সাথে দীর্ঘদিনের সম্পর্ক বজায় রাখা কঠিন হয়ে দাঁড়াবে।

হান্নান শাহের স্মৃতিচারণ করে তিনি বলেন, হান্নান শাহ বাংলাদেশের কঠিন দু:সময়ে বার বার জাতির সামনে মাথা উচু করে দাঁড়িয়েছেন। তিনি গণতন্ত্র প্রতিষ্ঠায় অগ্র সৈনিক ছিলেন। তার আদর্শ না পালন করলে দেশ ও আমরা পিছিয়ে পড়বো।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে শোক সভা ও দোয়া মাহফিলে বিএনপির ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট আহমদ আযম খান,প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ বক্তব্যে রাখেন।