ভারতের সঙ্গে নয়টি রেল ইন্টারচেঞ্জ রুট চালু হবে

সংসদ প্রতিবেদক : ভারতের সঙ্গে নয়টি রেল ইন্টারচেঞ্জ রুট চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।সোমবার জাতীয় সংসদে আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

রেলমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে রেলওয়ে সংযোগের জন্য সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্ট আছে। এ সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে চারটি চালু আছে। বাকি তিনটি ইন্টারচেঞ্জ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। আরো দুটি নতুন ইন্টারচেঞ্জ পয়েন্ট চালু করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

এসব রেল সংযোগের মধ্যে রয়েছে- দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রাপোল, রোহনপুর-সিঙ্গাবাদ, বিরল-রাধিকাপুর, শাহবাজপুর-মহিশাসন, চিলাহাটি-হলদিবাড়ি, বুড়িমারী-চেংরাবান্ধা, আখাউড়া-আগরতলা এবং ফেনী থেকে ভারতের বিলোনিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ।

ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণ
ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, যানজট নিরসনে ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব গত ২০১৭ সালের ২৭ ডিসেম্বর পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়। এর পরামর্শক নিয়োগের জন্য ২ বার রিকোয়েস্ট ফর এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়েছে এবং নেগোসিয়েশন চলমান। এ প্রকল্পের অগ্রগতি ১৯ শতাংশ। সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে।