ভারতের বিপজ্জনক ‘সুন্দরী’ আম এখন বাংলাদেশে!

নিউজ নাইন২৪ডটকম, দিনাজপুর: ভারতীয় ‘সুন্দরী’ এখন দিনাজপুর সীমান্ত দিয়ে এসে দেশের বাজার ছেয়ে গেছে। এই ‘সুন্দরী’ হচ্ছে ভারতের মাদ্রাজে উৎপাদিত আমের নাম। নামের সঙ্গে এর দারুণ মিল। তাই হয়তো এই নাম। কিন্তু গুণটা তার বিপজ্জনক! স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। দিনাজপুর জেলা লিচুর জন্য বিখ্যাত হলেও আমের জন্য চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর পর দিনাজপুরের আমেরও খ্যাতি রয়েছে দেশজুড়ে। এ জেলার প্রত্যন্ত অঞ্চলের বাগানগুলো আমের ছোট ছোট ফলে ভরে গেছে। যৌবন ফুটে উঠেছে এ জেলার আম বাগানগুলোতে। দেশীয় আম পাকতে এখনো অনেক দেরি রয়েছে। তবে ভারতের ‘সুন্দরী’ নামের আমটি এ জেলার সীমান্ত দিয়ে চোরাই পথে ঢুকে পড়েছে। এবং তা সারা উত্তরাঞ্চল ছড়িয়ে পড়ার পর রাজধানী ঢাকাতেও পৌঁছে গেছে বলে জানা গেছে। এতে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে জনজীবন। আমটি দেখতে অতি সুন্দর হওয়ায় বিষাক্ত ফরমালিন মেশানোর কথা আমলে না নিয়ে অনেকেই দেদারছে কিনে খাচ্ছে। দিনাজপুরের স্টেশন রোড, টিএন্ডটি রোড এবং বাহাদুর বাজারের ফল দোকান থেকে শুরু করে ১৩টি উপজেলার ফলের দোকানেও ফরমালিন মেশানো সুন্দর চেহারার ‘সুন্দরী’ আম জায়গা দখল করে নিয়েছে।

এ ব্যাপারে প্রতিরোধের কোনো কার্যকরী ভ‚মিকা নেই। আমের বোঁটার দিক টকটকে লাল এবং শরীর হলুদ রঙে আচ্ছাদিত। ক্রেতাদের আকৃষ্ট করতে দোকানদাররা আকর্ষণীয় করে সাজিয়ে রাখে। সপ্তাহের পর সপ্তাহ দোকানে থেকে আমগুলোর শরীর কুঁচকে গেলেও নষ্ট হয় না। রাসায়নিক প্রয়োগে কৃত্রিম উপায়ে ফলগুলো পাকানো হয়। এগুলোতে রয়েছে বিষাক্ত ফরমালিনের ব্যবহার। লোকজন বাহ্যিক চেহারা দেখে আমগুলো কিনে খায়। একটুও ভাবে না রাসায়নিক বিষক্রিয়ার কথা, ভাবে না স্বাস্থ্য ঝুঁকি নিয়ে। ফল বিক্রেতারা জানায়, এ জেলার আম পাকার আগ পর্যন্ত বিভিন্ন সীমান্ত পথ দিয়ে ভারতের সুন্দরী আম এসে এখানকার ফল বাজারে বড় ধরনের জায়গা দখল করে নেয়।

দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু রায়হান মিয়া জানান, রাসায়নিক বিষ প্রয়োগ আইনগত দন্ডনীয় অপরাধ। আমরা এদের বিরুদ্ধে প্রয়াজনীয় ব্যবস্থা নেবো। ইতোমধ্যে আমরা ভেজালবিরোধী অভিযানে অংশ নিয়ে অনেককে জেল-জরিমানা করেছি। এদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।