ভারতের নির্বাচনে প্রচারণা চীনা ভাষায়

আন্তার্জাতিক ডেস্ক:নির্বাচনে ভারতের কোন রাজনৈতিক দলের জন্য চীনা ভাষায় প্রচারণা চালানো কিছুটা অদ্ভুতই বটে। কিন্তু পশ্চিম বঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস (টিএমসি) ঠিক এই কাজটিই করছে। কলকাতার যেসব এলাকায় চীনা বংশোদ্ভুত ভোটারদের সংখ্যা বেশি সেখানে চীনা ভাষায় প্রচারণা চালানোর প্রস্তুতি নিয়েছে দলটি।

ব্রিটিশ শাসনামলে রাজধানী নয়া দিল্লিতে সরিয়ে নেয়ার আগে কলকাতা পৌরসভার দক্ষিণ অংশ ছিলো ভারতের রাজধানী। এখানে জনগণের একটি অংশ চীনা বংশোদ্ভুত।

প্রখ্যাত চায়না টাউন এলাকায় বহু সংখ্যক দেয়ালে চীনা ভাষায় ‘তৃণমূলকে ভোট দিন’ শ্লোগান আঁকা হয়েছে।

কলকাতার সঙ্গে চীনের যোগাযোগ সেই ১৭৮০ সাল থেকে। তখন চীনা শিল্পপতি ইয়ং আতচিউ কলকাতা এসে একটি চিনিকল স্থাপন ও আখ চাষের উদ্যোগ নেন। তার উদ্যোগে ১৮ শতকে চীনা শ্রমিকরা কলকাতা আসে আখের খামার ও কারখানায় কাজ করার জন্য।

কলকাতা পৌরসভার পাঁচবার নির্বাচিত কাউন্সিলর ও টিএমসির প্রার্থী মালা রায় চীনা বংশোদ্ভুতদের ভোট লাভের জন্য চীনা ভাষায় প্রচারণা চালানোর উদ্যোগ নিয়েছেন।

ভারতের মাটিতে এই প্রথম কোন রাজনৈতিক দল নির্বাচনী প্রচারণায় চীনা ভাষা ব্যবহার করছে বলে হিন্দুস্তান টাইমসের এক রিপোর্টে বলা হয়েছে।

টিএমসি নেতা ফাইজ আহমেদ খান বলেন, আমাদের প্রার্থীর সময় হলে আমরা পথ সভা করবো যেখানে চীনা ভাষায় আমাদের বক্তব্য তুলে ধরা হবে। কলকাতার এই অংশে চীনা বংশোদ্ভুতদের ২০০০ ভোট রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

চিনি শিল্প বিলুপ্তির পর চীনা বংশোদ্ভুতরা ট্যানারিসহ অন্যান্য শিল্পে যুক্ত হয়।