ভারতের কোনো অংশ দখল করেনি চীন- দাবি মোদির

লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কোনো অংশ দখল করতে পারেনি চীনের সেনাবাহিনী। শুক্রবার লাদাখ নিয়ে সর্বদলীয় বৈঠকে এমনই দাবি ভারতের প্রধানমন্ত্রী মোদির। একই সঙ্গে মোদি আশ্বস্ত করে বলেছে, সীমান্তের নিরাপত্তায় যথেষ্ট সক্ষম দেশের সেনাবাহিনী। তাদের উপরেও দেশের পূর্ণ আস্থা রয়েছে দেশবাসীর। কোনো বাহ্যিক চাপের কাছে ভারত নতিস্বীকার করবে না বলেও আশ্বস্ত করেছে মোদি। ভারতের সুরক্ষায় যা যা করণীয়, তা করা হবে বলেই সর্বদলীয় বৈঠকে জানিয়েছে মোদি। একই সঙ্গে মোদি জানিয়েছে, পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ করার জন্য সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেয়া হয়েছে।

চীনা সেনা ভারতীয় এলাকা দখল করেছে কিনা বা অনুপ্রবেশ ঘটিয়েছে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছিল প্রধান বিরোধী দল কংগ্রেস। এ দিন সর্বদল বৈঠকে মোদি দাবি করে, চীনা সেনা সীমান্ত পেরিয়ে ভারতীয় এলাকায় অনুপ্রবেশ ঘটায়নি, কোনো পোস্টও দখল করেনি। মোদি বলেছে,’আমাদের ২০ জন সেনা নিহত হয়েছে ঠিকই, কিন্তু যারা ভারত মাতার দিকে চোখে তুলে তাকিয়েছিল, তাদেরকে তারা উচিত শিক্ষা দিয়েছে।’

সেনাবাহিনীর উপর পূর্ণ আস্থা রেখে প্রধানমন্ত্রী আরো বলেছে, ‘আমাদের সেনাবাহিনীর উপরে দেশবাসীর পূর্ণ আস্থা রয়েছে। আমি সেনাবাহিনীকেও আশ্বস্ত করতে চাই, গোটা দেশ তাদের সঙ্গে রয়েছে।’ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা সরকার দিয়েছে বলেও সর্বদল বৈঠকে জানিয়েছে মোদি।