ভারতের উত্তর—পূর্বাঞ্চলের জন্য বাংলাদেশের চারটি ট্রানজিট পথের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ত্রিপুরা ও অন্যান্য উত্তর—পূর্বাঞ্চলীয় রাজ্যের ব্যবসায়ীদের পণ্য পরিবহনে চারটি পথ অনুমোদন করেছে বাংলাদেশ সরকার।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এই চারটি পথ হচ্ছে চট্টগ্রাম বন্দর—আখাউড়া—আগরতলা, মোংলা বন্দর—আখাউড়া—আগরতলা, চট্টগ্রাম—বিবিরবাজার—শ্রীমন্তপুর এবং মোংলা বন্দর—বিবিরবাজার—শ্রীমন্তপুর।

ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্ত্বনা চাকমা সংবাদ সম্মেলনে বলেছে, ভারত—বাংলাদেশের মধ্যে ঐকমত্য হয়েছে। সেটা হলো ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে পণ্য পরিবহন করতে পারবেন। বাংলাদেশ সরকার পণ্যের ট্রান্সশিপমেন্টের জন্য উল্লিখিত চারটি পথ অনুমোদনের কথা জানিয়েছে।

চলতি বছরের এপ্রিল মাসে ভারতের উত্তর—পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় ত্রিপক্ষীয় সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ, ভারত ও জাপান। ভারতের উত্তর—পূর্বাঞ্চলভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান এশিয়ান কনফ্লুয়েন্স এ অনুষ্ঠান আয়োজন করে। এর আগে তারা এক সমীক্ষা করে।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্য সহজীকরণে ভারত—বাংলাদেশকে এক লক্ষ্যে কাজ করতে হবে। উত্তর—পূর্বাঞ্চল থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য আনা—নেওয়া সহজ করতে দ্রুতগতিতে গাড়ি চলাচলের উপযোগী পথ নির্মাণ করতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের মাতারবাড়ীতে গভীর সমুদ্রবন্দর নির্মাণে বিনিয়োগ করা ছাড়াও জাপান বাংলাদেশ ও ভারতের উত্তর—পূর্বাঞ্চলে বিনিয়োগ করেছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের মধ্য দিয়ে ভারতের স্থলবেষ্টিত উত্তর—পূর্বাঞ্চল বঙ্গোপসাগরের সঙ্গে যুক্ত হবে।

ত্রিপুরায় ত্রিপক্ষীয় সম্মেলনে ভারতের উত্তর—পূর্বাঞ্চলকে কেন্দ্র করে ভারত, বাংলাদেশ ও জাপান ত্রিপক্ষীয় উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। সেই বৈঠকের পর ভারতকে বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের অনুমতি দেওয়া হয়। এবার ভারতকে পণ্য পরিবহনে চারটি পথ ব্যবহারের অনুমতি দিল বাংলাদেশ।