ভারতের আহমেদাবাদের নাম বদলানোর তৎপরতা শুরু

ভারতের উত্তর প্রদেশের (ইউপি) এলাহাবাদ ও ফৈজাবাদের পর এবার আহমেদাবাদের নাম বদলানোর তৎপরতা শুরু হয়েছে। ভারতের গুজরাটের আহমেদাবাদের নয়া নাম ঠিক করা হয়েছে কর্ণাবতী।

ইউপি সরকার শুধু এলাহাবাদ, ফৈজাবাদ, আহমেদাবাদের নাম বদলেই ক্ষান্ত হচ্ছে না- মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আরো ঘোষনা দিয়েছেন- অযোধ্যায় অবস্থিত মেডিকেল কলেজের নয়া নাম করা হবে রাজর্ষি দশরথের নামে এবং সেখানকার এয়ারপোর্টের নামকরণও হবে হিন্দুদের আরাধ্য দেবতা রামের নামানুসারে।
সুলতানী আমলে ১৪১১ সালে সুলতান আহমদ শাহ শহরটির এই নাম দিয়েছিলেন।

নবভারত টাইমস বুধবার জানায়, আহমেদাবাদের নাম বদলের সব প্রস্তুতি চূড়ান্ত করে রেখেছে যোগী আদিত্যনাথের সরকার।

প্রসঙ্গত, আহমেদাবাদ ভারতের একমাত্র শহর যা জাতিসংঘের বিশ্ব ঐতিহ্য তালিকার অন্তর্ভুক্ত।

সম্প্রতি উত্তর প্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করেন। এর ঘণ্টা কয়েকের মধ্যেই আদিত্যনাথের সরকার ঘাষণা দেয় যে যদি জনগণ চায় এবং কোনো আইনি বাধা না থাকে তবে আহমেদাবাদের নাম বদলে কর্ণাবতী করতে তারা প্রস্তুত।

রাজ্যের ডেপুটি মুখ্যমন্ত্রী নিতিন প্যাটেলও বলেছেন, আহমেদাবাদের লোকজন কর্ণাবতী নামটি পছন্দ করে। তার দাবি, দীর্ঘকাল ধরে আহমেদাবাদের নাম বদলে কর্ণাবতী রাখার প্রস্তাব রয়েছে।

ঐতিহাসিক সূত্র মতে, ১১ শতাব্দীর দিকে আহমেদাবাদের আশপাশের জনবসতি গড়ে উঠতে থাকে।

ওই সময়ে এলাকাটার নাম ছিল আশবাল।
আশবালের ভীল শাসককে যুদ্ধে হারিয়ে চালুক্য শাসক কর্ণ সাবরমতি নদীর তীরে কর্ণাবতী নামে এক শহর গড়ে তোলেন। পরবর্তীতে ১৪১১ সালে সুলতান আহমেদ শাহ কর্ণাবতীর পাশে আরেকটি শহরের গোড়াপত্তন করেন আহমেদাবাদ নামে। তিনি চারজন দরবেশের নামানুসারে স্থানটির নাম আহমেদাবাদ রাখেন বলে জানান।

এদিকে, বিরোধীদল কংগ্রেস শাসক দল বিজেপির এমন উদ্যোগের নিন্দা জানিয়ে বলেছে, এটা ভোট টানার জন্য নির্বাচনী কৌশল ছাড়া আর কিছু নয়।

উল্লেখ্য, দেশব্যাপী চলমান রাম মন্দির বিতর্কের মাঝে উত্তর প্রদেশের সিএম যোগী আদিত্যনাথ মঙ্গলবারে অযোধ্যাতে দীপাবলী উৎসব অনুষ্ঠান চলাকালীন সময়ে ফৈজাবাদ জেলার নাম পরিবর্তন করে অযোধ্যা রাখার ঘোষণা দেন। এসময় তিনি বলেন, অযোধ্যা আমাদের অহঙ্কার ও গৌরবের প্রতীক।