ভারতকে সুবিধা দিতে ৯শ’ কোটির যন্ত্রাংশ কেনা হচ্ছে

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য নতুন বছরের শুরুতে বৃহৎ বাজেটের যন্ত্রাংশ কেনা হচ্ছে। প্রায় ৯০০ কোটি টাকার বাজেটে ১০৪টি ইক্যুইপমেন্ট কেনা হচ্ছে।

বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, চট্টগ্রাম বন্দরকে আরও গতিশীল করতে এবং ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহারের সুবিধা দেয়ার জন্য এসব যন্ত্রাংশ ক্রয় করা হচ্ছে। এজন্য নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে নীতিগত অনুমোদন নেয়া হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। এর মধ্যে ৪টি কী গ্যান্ট্রি ক্রেনের জন্য খরচ হবে প্রায় আড়াইশ কোটি টাকা। এ ৪টি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলে এনসিটিতে কার্গো ও কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্যান্ট্রি ক্রেনের চাহিদা শতভাগ পূরণ হবে। এছাড়া রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেন (আরটিজি) রয়েছে ১১টি।

চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ প্রকল্পে কেনা হচ্ছে এগুলো। আগে চীন থেকে অনেক ইক্যুইপমেন্ট কেনা হলেও এবার ইউরোপ থেকে আনা হবে এসব যন্ত্রপাতি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল জুলফিকার আজিজ বলেন, নতুন এসব যন্ত্রাংশ সংযোজন হলে চট্টগ্রাম বন্দর আরও কয়েক ধাপ এগিয়ে যাবে। বন্দরের পণ্য দ্রুত খালাসের জন্য ইক্যুইপমেন্ট খুবই জরুরি। তাই বন্দরের উন্নয়নের জন্য বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছি।