ব্যয়সংকোচনে ৪ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: মার্কিন বহুজাতিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং করপোরেশন প্রায় ৪ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। চলতি বছরের মাঝামাঝি সময়ে বোয়িংয়ের বাণিজ্যিক উড়োজাহাজ বিভাগ থেকে এ-সংখ্যক কর্মী ছাঁটাই করা হবে। প্রতিদ্বন্দ্বী এয়ারবাস গ্রুপের সঙ্গে প্রতিযোগিতার কারণে কোম্পানির ব্যয়সংকোচনের লক্ষ্যে এ পরিকল্পনা হাতে নিয়েছে বোয়িং। খবর ব্লুমবার্গ।

এখন পর্যন্ত মার্কিন উড়োজাহাজ নির্মাতা কোম্পানিটির কোনো অনৈচ্ছিক ছাঁটাইয়ের পরিকল্পনা নেই বলে জানা গেছে। গত মাসে স্বেচ্ছা ছাঁটাইয়ের একটি কর্মসূচি ঘোষণা করে বোয়িং। বোয়িংয়ের মুখপাত্র মার্ক বিরটেল একটি ই-মেইলে জানান, স্বেচ্ছা ছাঁটাই কর্মসূচির অধীনে প্রতিষ্ঠানের প্রায় ১ হাজার ৬০০ কর্মী কোম্পানি ছেড়ে যাচ্ছেন। এছাড়া বাকি ২ হাজার ৪০০টি পদ হয় শূন্য রয়েছে অথবা ছাঁটাইয়ের মাধ্যমে কমানো হবে।

২০১৫ সালে বোয়িংয়ের মুনাফার ৬৮ শতাংশ এসেছে এর বাণিজ্যিক উড়োজাহাজ বিভাগ থেকে। গত বছর বোয়িংয়ের মুনাফার পরিমাণ ছিল ৯ হাজার ৬১০ কোটি ডলার। এছাড়া

গত বছর কোম্পানিটি ৭৬২টি বাণিজ্যিক উড়োজাহাজ সরবরাহ করে। তবে কোম্পানির সমন্বিত মুনাফার পরিমাণ আগের বছরের চেয়ে ১৩ শতাংশ হ্রাস পেয়ে ৭৭৪ কোটি ডলারে দাঁড়ায়। বিরটেল জানান, বাজারের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে এমন একটি মসৃণ ও কর্মতত্পর প্রতিষ্ঠান তৈরি করার প্রচেষ্টা করছে বোয়িং। এ কারণে বোয়িংয়ের বাণিজ্যিক উড়োজাহাজ বিভাগের ব্যবস্থাপনা কাঠামোয় পরিবর্তন আনা হচ্ছে।