সংসদে মন্ত্রীদের বেতন-ভাতা বৃদ্ধির বিল পাশ

নিউজ নাইন২৪, ঢাকা: সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন-ভাতা বাড়াতে সংসদে বিল পাস হয়েছে। সংসদ কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বৃহস্পতিবার ‘দ্য মিনিস্টারস, মিনিস্টার অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টারস’ (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৬ পাসের প্রস্তাব করেন। পরে সেটি কণ্ঠভোটে পাস হয়।

পাস হওয়া বিলে মন্ত্রীদের বেতন ১ লাখ ৫ হাজার, প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার এবং উপমন্ত্রীর বেতন ৮৬ হাজার ৫০০ টাকা করা হয়েছে।

গত ২৫ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপনের পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে জাতীয় বেতন স্কেল ও দেশের আর্থ সামাজিক প্রেক্ষিত বিবেচনায় বেতন-ভাতা পুনর্নির্ধারণের কথা বলেন মন্ত্রী মতিয়া চৌধুরী। বিলে মন্ত্রিসভার সদস্যদের বর্ধিত বেতন ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে।

বিলে একজন মন্ত্রীর বর্তমান বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে এক লাখ পাঁচ হাজার টাকা,একজন প্রতিমন্ত্রীর বর্তমান বেতন ৪৭ হাজার ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা এবং একজন উপমন্ত্রীর বর্তমান বেতন ৪৫ হাজার ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা করার কথা বলা হয়েছে।

এই বিলে একজন মন্ত্রীর জন্য নিয়ামক ভাতা ছয় হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, একজন প্রতিমন্ত্রীর জন্য চার হাজার থেকে বাড়িয়ে সাড়ে সাত হাজার টাকা এবং একজন উপমন্ত্রীর জন্য তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে।

বিলে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীদের বাড়ি ভাড়ার বিষয়ে বলা হয়েছে, একজন মন্ত্রী বাড়ি ভাড়া পাবেন ৮০ হাজার টাকা,একজন প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী পাবেন ৭০ হাজার টাকা। সঙ্গে বাড়ি ব্যবস্থাপনা খরচ ও সব ধরনের সেবাখাতের বিলও সরকার থেকে দেওয়া হবে।

বিলে স্বেচ্ছাধীন তহবিল বাড়ানোর প্রস্তাবে একজন মন্ত্রীর জন্য বর্তমান চার লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা,একজন প্রতিমন্ত্রীর জন্য তিন লাখ থেকে বাড়িয়ে সাড়ে সাত লাখ টাকা এবং একজন উপমন্ত্রীর জন্য তিন লাখ থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার কথা বলা হয়েছে।

মন্ত্রীদের বিমান ভ্রমণের জন্য বীমা কভারেজ বিদ্যমান পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে আট লাখ করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও একজন মন্ত্রীর দৈনিক ভাতা ৭৫০ থেকে বাড়িয়ে দুই হাজার টাকা এবং প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর দৈনিক ভাতা ৬০০ টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।