বেওয়ারিশ কুকুর নিধনের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শহরের বেওয়ারিশ কুকুর নিধনের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকাবাসী। বুধবার (২ সেপ্টেম্বর) নগর ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানবন্ধনে বক্তারা বলেন, ঢাকা শহর জুড়ে বেওয়ারিশ কুকুরের উৎপাত, কামড় ও যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে আমরা ঢাকা দক্ষিণ সিটির নগরবাসী কুকুর নিধন বা স্থানান্তর করার দাবি নিয়ে মানববন্ধন করতে বাধ্য হয়েছি। পাশাপাশি মেয়রের কাছে স্মারকলিপি প্রদানের জন্য একত্রিত হয়েছি।

তারা আরও বলেন, বর্তমানে ঢাকা নগরীতে বেওয়ারিশ কুকুরের পরিমাণ বেড়ে গেছে। বিভিন্ন অলি-গলিতে ২০-৩০টি পর্যপ্ত কুকুর দল বেঁধে দখল নিয়েছে, যা অত্যন্ত ভীতিকর বিষয় বটে। এসব কুকুর কোনো পথচারীকে দেখলে আক্রমণ করে বসে। অনেককে কামড়ে আহত করে। বিশেষ করে রাতের বেলায় বা ভোরে নামাজের সময় মুসল্লিদের ওপর কুকুরের আক্রমণ নিত্য-নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা বলেন, শহরাঞ্চলে মানুষের কল্যাণে যতটুকু প্রাণী বসবাসের প্রয়োজন ততটুকু ঠিক আছে। কিন্তু যে সমস্ত প্রাণী শহরাঞ্চলে মানুষের নিরাপদ বসবাসের বাধা বা আতঙ্ক তৈরি করবে, তাদের নিধন বা স্থানান্তর করা আবশ্যক। কুকুরের যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসীর বিড়ম্বনার কথা ভেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ বেওয়ারিশ কুকুর নিয়ে তাদের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করবে এবং নগরবাসীকে নিরাপদ ঢাকা দান করবে, এটাই আমাদের দাবি।