বেইলি রোডের অগ্নিকান্ড নিয়ে প্রধানমন্ত্রী যা বললেন

বেইলি রোড অগ্নিকান্ড

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “৪৫ জন (পরে বেড়ে ৪৬ হয়েছে) মানুষ মারা গেছেন, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে? অথচ ফায়ার এক্সটিংগুইশার লাগানো, অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিতে বারবার আমরা নির্দেশ দিচ্ছি। সেটা কিন্তু আর মানে না।”

অগ্নিকাণ্ডের পরদিন শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে কথা বলছিলেন সরকারপ্রধান।

অগ্নিকাণ্ডে এত মানুষের প্রাণহানির পেছনে ভবনটির নির্মাণে ত্রুটি দেখছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বেইলি রোডে যে আগুনটা লাগল, সেখানে একটা বহুতল ভবন, কোনো ফায়ার এক্সিট নেই।

“সবসময় আমাদের যারা আর্কিটেক্ট, তাদের অনুরোধ করি, আপনারা অন্তত পক্ষে যখন ঘরবাড়ি তৈরি করেন, একটু খোলা বারান্দা, ফায়ার এক্সিট বা ভেন্টিলেশনের ব্যবস্থা করবেন। কিন্তু যারা (ভবন) তৈরি করতে চায়, আর্কিটেক্টরাও ওরকম ডিজাইন ঠিকমত করবে না। আবার মালিকরাও এক ইঞ্চি জায়গা ছাড়তে চায় না।”

অগ্নিকাণ্ডে নিহতদের বীমার বিষয়ে শেখ হাসিনা বলেন, “আমি জানি এখানে নিশ্চয় ইনস্যুরেন্স নেই, কাজেই তারা কিছু পাবেও না। এসব ক্ষেত্রে সচেতনতা খুব বেশি প্রয়োজন।”