বিলবোর্ড-ব্যানার বাংলায় লিখতে ৭ দিনের আল্টিমেটাম

বিলবোর্ড-ব্যানার বাংলায় লিখতে ৭ দিনের আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক: নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার বাংলায় লিখতে সাতদিনের আল্টিমেটাম দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। রোববার সাইনবোর্ডে বাংলা ভাষা নিশ্চিত করতে আদালত পরিচালনার সময় এ আল্টিমেটাম দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছি। সেই গণ বিজ্ঞপ্তির পাশাপাশি যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার ইংরেজির পাশাপাশি বাংলায় লেখা নেই তাদের বাংলা লেখার পরামর্শ দিয়েছি। তারা যেন উৎসাহিত হয় সেজন্য আমরা তাদের তাড়া দিছি, সচেতন করছি।

তিনি জানান, সাতদিনের মধ্যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানারের ইংরেজি লেখা নিজ উদ্যোগে না সরালে সিটি করপোরেশন তা অপসারণ করে জরিমানা ও মামলার আওতায় আনবে। প্রাথমিক জরিমানা পাঁচ হাজার টাকা করা হবে। তারপরও না মানলে জারিমানার মাত্রা বাড়বে।

২০১৪ সালের হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী, দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত সব প্রতিষ্ঠানের নামফলক বাংলায় লেখা বাধ্যতামূলক। কিন্তু ২০১৮ ও ২০১৯ সালের বিভিন্ন সময় অভিযান পরিচালনা করলেও সব নামফলকে ইংরেজির পাশাপাশি বাংলা লেখা নিশ্চিত করা সম্ভব হয়নি।