বিমানে চার ঘণ্টার বেশি ওভারটাইম নয়

বিমানে চার ঘণ্টার বেশি ওভারটাইম নয়

নিজস্ব প্রতিবেদক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর ওভারটাইম চার ঘণ্টার বেশি হবে না বলে প্রশাসনিক আদেশ জারি হয়েছে।

সম্প্রতি বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ স্বাক্ষরিত আদেশে সব শ্রেণির কর্মকর্তা-কর্মচারীকে বিষয়টি জানানো হয়েছে। বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনের নোটিশ বোর্ডেও টানিয়ে দেয়া হয়েছে এ আদেশ। ১ জানুয়ারি থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

গত ৩০ ডিসেম্বর স্বাক্ষরিত আদেশটি সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর কাছে পাঠিয়ে বলা হয়, সাধারণ কর্মকালের পর অতিরিক্ত কর্মকালের প্রয়োজন হলে শিফট এবং সাধারণ পালায় কর্মরত কর্মচারীরা সর্বোচ্চ চার ঘণ্টা অধিকাল (ওভারটাইম) করতে পারবেন। কোনোভাবেই এর বেশি সময়কাল ওভারটাইম করা যাবে না।

প্রশাসনিক ওই আদেশে আরও বলা হয়, ঘূর্ণায়মান পালায় চার ঘণ্টা অধিকালের ক্ষেত্রে গমন ও আগমনের জন্য রাত ২টায় এবং সকাল-বিকেল (৪টা পর্যন্ত) যানবাহন সুবিধা প্রদান করা হবে। এছাড়া রাতের পালার ক্ষেত্রে যাতায়াতে সমস্যাপূর্ণ স্থানে বসবাসকারী (সংরক্ষিত তালিকা ব্যতিরেকে) অবশিষ্ট কর্মচারীর মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক কর্মচারীকে অধিকালে নিযুক্ত করে সংশ্লিষ্ট শাখা প্রধান বা শিফট ইনচার্জ প্রয়োজনীয় কার্যক্রম নেবেন। তবে হজ অপারেশনসহ কর্তৃপক্ষের প্রয়োজনে ভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট (জিইসি) শাখার কর্মী আমিনুল ইসলাম বলেন, এই নিয়ম করার ফলে কিছু লোকের অসুবিধা হলো। সার্বিকভাবে বিমান কর্মচারীদের মধ্যে ভারসাম্যপূর্ণ অবস্থান তৈরি করবে।