বিনামূল্যে, বিনা বিদ্যুতে ইকো কুলার এসি এখন বিশ্বনন্দিত

ঢাকা: বিশ্বজুড়ে আলোচিত ও নন্দিত হচ্ছে বাংলাদেশের রাজবাড়ীর দৌলতদিয়ার ইকো কুলার আবিস্কার। এই গ্রামেরই এক যুবক তৈরি করেছেন ডিওয়াই ই কুলার। যা দিয়ে ঘরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার থেকে ৫ ডিগ্রি পর্যন্ত কম রাখা যায়। বিদ্যুতের ব্যবহার ছাড়াই সম্পূর্ণ নিখরচায় এই কুলারের সৌজন্যেই এখন শান্তিতে ঘুমোচ্ছে ২৫,০০০ পরিবার।
এর নাম ইকো কুলার।

Eco-Cooler

কুলার কিভাবে বানাবেন

বাতাস শীতল করার এই যন্ত্রের নির্মাণ কৌশল সাদামাটা।কয়েকটি প্লাস্টিকের বোতল মাঝ বরাবর কেটে বোতলগুলোর গলা একটি শক্ত কাগজে আটকে দিতে হবে। বোতলের গলার সরু অংশ ঘরের দিকে মুখ করে কাগজের বোর্ডটি জানালায় স্থাপন করলেই হয়ে যায় একটি কুলার। কাটা অংশ দিয়ে বাতাস এসে সরু অংশ দিয়ে বের হওয়ার সময় চাপের ফলে শীতল হয়ে পড়ে।
এই কুলারের কর্মকৌশলটির সহজ ব্যাখ্যা হচ্ছে, আমরা মুখ হা করে যদি জোরে শ্বাস ছাড়ি তাহলে গরম বাতাস বের হয়ে আসে। কিন্তু ঠোঁট সরু করে শ্বাস ছাড়লে তা ঠাণ্ডা অনুভূত হয়। এ প্রক্রিয়াতেই ঘরের বাতাস শীতল করে ‘ইকো কুলার’।
সংস্থাটির আশা, বাংলাদেশে প্লাস্টিকের বোতল খুব সহজলভ্য হওয়ার কারণে এই ইকো কুলার তৈরি একেবারে সহজ। এর মধ্য দিয়ে গ্রামের মানুষরা প্রচণ্ড গরমে কিছু স্বস্তি পাবেন।