বিধ্বস্ত সিরিয়াকে ৪৪ লাখ ডলার জরুরি সহায়তা দিচ্ছে চীন

বিধ্বস্ত সিরিয়াকে ৪৪ লাখ ডলার জরুরি সহায়তা দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক: ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়াকে জরুরি সহায়তা বাবদ ৪৪ লাখ ডলার (৩ কোটি ইউয়ান এবং বাংলাদেশি মুদ্রায় ৪৬ কোটি ৮৬ লাখ টাকা) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখাপাত্র মাও নিং বুধবার মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন।

মাও বলেন, ‘আমরা সিরিয়ার সরকারকে অনুরোধ করব, ৪৪ লাখ ডলারের মধ্যে ২০ লাখ ডলার যেন ক্ষতিগ্রস্ত জনগণকে নগদ সহায়তা হিসেবে দেওয়া হয়। অর্থ সহায়তা প্রদানের পাশাপাশি সিরিয়ায় জরুরিভিত্তিতে খাদ্য সহায়তা পাঠানোরও পরিকল্পনা আছে আমাদের।’

ইতোমধ্যেই তুরস্ককে ৪ লাখ ডলার জরুরি অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। পাশাপাশি একটি উদ্ধারকারী দলও পাঠিয়েছে। বুধবার ভোরের দিকে তুরস্কের আদানা বিমানবন্দরে দলটি পৌঁছেছে জানিয়েছে চীনের সরকারি টেলিভিশন চ্যানেল সিসিটিভি।

সিসিটিভির প্রতিবেদনে আরও বলা হয়েছে, তুরস্কে পাঠানো সেই দলটিতে আছেন মোট ৮২ জন উদ্ধারকর্মী। তাদের সঙ্গে ২০ টন মেডিকেল ও অন্যান্য ত্রাণ সামগ্রী রয়েছে বলেও উল্লেখ করেছে সিসিটিভি।

সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে আরেও অনেকগুলো আফটারশক হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তাৎক্ষণিক এক বিবৃতিতে বলা হয়, তুরস্কের দক্ষিণাঞ্চীলয় কাহমানমারাস প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

সোমবারই আর এক বিবৃতিতে ইউএসজিস জানিয়েছিল, শক্তিশালী এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে এবং এটি এক লাখে পৌঁছে যাওয়ারও শঙ্কা আছে।

বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া-তুরস্কে উদ্ধারকৃত মরদেহের সংখ্যা ইতোমধ্যে প্রায় ১০ হাজারের কোঠা ছুঁয়েছে।